তীব্র তাপপ্রবাহের কারণে গরমের ছুটি(Summer Vacation) বাড়ানোর নির্দেশিকা জারি করল রাজ্য স্কুল শিক্ষা দপ্তর। গরমের কারণে রাজ্যের বিভিন্ন স্থানে বেশ কয়েকজন পড়ুয়ার মৃত্যুর পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্য স্কুল শিক্ষা দপ্তরের তরফে জানানো হয়েছে তাদের নিরাপত্তার কথা ভেবেই আগামী ২৬ শে জুন পর্যন্ত গরমের ছুটি বাড়ানো হল।

ইতিমধ্যেই মধ্যশিক্ষা পর্ষদ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদকে দ্রুত নির্দেশিকা জারি(Summer Vacation) করার নির্দেশ দিয়েছে রাজ্য স্কুল শিক্ষা দপ্তর। এমনকি সিবিএসসি, আইসিএসসি বোর্ড যেনো এই বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয় তার নির্দেশও দিয়েছে রাজ্য।

রাজ্যের সিবিএসসি ও আইসিএসসি বোর্ড এর অনুমোদিত যে স্কুলগুলি রয়েছে সেই স্কুলগুলিতে যাতে নির্দেশিকার বিষয়টি কার্যকরী করা হয় তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার অনুরোধ করেছে রাজ্য।

কিন্তু হঠাৎ কেন এমন সিদ্ধান্ত নিল রাজ্য স্কুল শিক্ষা দপ্তর? শিক্ষা দফতর সূত্রে খবর রবিবার উত্তর ২৪ পরগনায় পানিহাটি দন্ড মহোৎসবে প্রচণ্ড গরমে অনেকের প্রাণহানি হয় এবং অনেকে অসুস্থ হয়ে পড়ে। এই ঘটনার পরেই তীব্র দাবদাহে স্কুলপড়ুয়াদের বিষয়ে অত্যন্ত উদ্বেগ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মনে করছেন এমন ভয়াবহ গরম চলতে থাকলে স্কুল পড়ুয়ারা অসুবিধায় পড়বে। তারপরেই তিনি শিক্ষা মন্ত্রীকে যথাযথ ব্যবস্থা গ্রহণের কথা বলেন। এরপরই রাজ্য স্কুল শিক্ষা দপ্তর সিদ্ধান্ত নেয় ১৫ ই জুন পর্যন্ত যে গরমের ছুটি(Summer Vacation) দেওয়া হয়েছিল তা আরো দুই সপ্তাহ বাড়ানো হলো।