বর্তমানে সৌন্দর্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে।আমরা নিজেদের সৌন্দর্য বজায় রাখতে কিনা করি।কখনো পার্লারে যাই কিংবা কখনো দামি দামি প্রোডাক্ট ব্যবহার করি।আমাদের ত্বকের সৌন্দর্য শুধুমাত্র বাহ্যিক প্রসাধনীর উপরেই নির্ভর করে না। কারণ বাহ্যিক প্রসাধনী আমরা যতক্ষণই ব্যবহার করব ততক্ষণ আমাদের সৌন্দর্য বজায় থাকবে। আমাদের দরকার ভেতর থেকে পরিষ্কার.। তবেই হবে ত্বক সুন্দর এবং উজ্জ্বল। ব্যবহার হয় কিন্তু আপনারা কি জানেন ত্বকের যত্নে ক্যাস্টর (Castor)অয়েলে কিভাবে কাজে লাগাতে পারে? আজকে জেনে নিন কিছু টিপস।

 

প্রথমে কুসুম গরম জল দিয়ে মুখ ভালো করে ধুয়ে নিন। তারপর এক চামচ ক্যাস্টর অয়েল (Casto)rনিন, এবার হাতের তালুর মাঝে তেল ঘষুন।ক্যাস্টর অয়েল ত্বকের ছোট ছোট ফাইন লাইন(বলি রেখা) কমাতে সাহার্য্য করে।

 

ত্বককে অকালে বার্ধক্য থেকে রক্ষা করে ক্যাস্টর অয়েল।শুষ্ক ত্বকে ৬ ফোঁটা তিলের তেলের সঙ্গে ২ ফোঁটা ক্যাস্টর অয়েল মিশিয়ে ম্যাসাজ করুন। তৈলাক্ত ত্বকের যত্নে ৬ ফোঁটা জোজোবা অয়েলের সঙ্গে ২ ফোঁটা ক্যাস্টর অয়েল ও স্বাভাবিক ত্বকের জন্য ৬ ফোঁটা অলিভ অয়েলের সঙ্গে ২ ফোঁটা ক্যাস্টর অয়েল মিশিয়ে ত্বকে ম্যাসাজ করুন।

 

রাতে ঘুমানোর আগে ক্যাস্টর অয়েলের সঙ্গে সমপরিমাণ মধু ভালো করে মিশিয়ে নিন। ত্বকে কিছুক্ষণ মিশ্রণটি ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এরপর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। রুক্ষ ত্বকের জন্য এটি খুবই ভালো। সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করবেন।

Image source-google