ইতিমধ্যেই গরমকাল চলে এসছে। আমাদের কমবেশি সবাইকেই বেরোতে হয় এই কাঠফাটা রোদে। সে চাকরির জন্য হোক, পড়াশোনা কিংবা বাড়ির কাজে। আজকার নিজের সৌন্দর্য তুলে ধরতে আমরা বিভিন্ন রকম কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করি। কিন্তু আমার জানিও না অজান্তে আমরা নিজেদের কত ক্ষতি করছি। ফল কিছুই পাচ্ছেন না। এছাড়াও আস্তে আস্তে আমাদের মুখের জেল্লা কমে যাচ্ছে। ত্বক ফ্যাকাশে এবং ত্বক কালো হয়ে যাচ্ছে । আজকে জেনে নিন ত্বকের আকাশে ভাব দূর করে ফর্সা ফেরাতে বেসনের ব্যবহার।

 

বেসনের ( Gram flour) মধ্যে থাকা জিঙ্ক ব্রণর সঙ্গে লড়াই করতে সাহায্য করে।যাদের মুখের তৈলাক্ত তারা এই ফেসপ্যাকটি ব্যবহার করুন।এটি ত্বক থেকে তেল কমাতে সাহায্য করে। তিন চামচ বেসন এবং দুই চামচ লেবুর খোসার গুঁড়ো একসাথে মিশিয়ে নিন। এরসাথে কিছু পরিমাণ দুধ মেশান। এই মিশ্রণটি ত্বকে ব্যবহার করুন। শুকিয়ে এলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বক পরিষ্কার এবং তৈলাক্ত মুক্ত হবে।

 

ত্বকের বলিরেখা সারাতে হলুদ বাটা, বেসন, কাঁচা দুধ একসাথে মিশিয়ে মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে ত্বকের বলিরেখা ও মেছতার সমস্যার চমকপ্রদ সমাধান হয়।লেবুর রস মিশিয়ে লাগান। ৩০ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল হবে! তবে হ্যাঁ অবশ্যই ট্যান রিমুভ করার পর সঙ্গে সঙ্গে রোদের সামনে বেরোবেন না কারণ সেই সময়ে ত্বক ক্ষতিগ্রস্ত হতে পারে

 

 

সামান্য পরিমাণে টমেটোর রস এবং বেসন একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। পুরো মুখে লাগিয়ে ১৫ মিনিট থেকে কুড়ি মিনিট পর এরপর ভিজে হাত দিয়ে ভালভাবে মাসাজ করে জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করবেন। মুখ উজ্জ্বল মসৃণ এবং মুখের কালো দাগ দূর হবে।

 

একটি পাত্রে ২ চামচ বেসন( Gram flour)ও ২ থেকে তিন চামচ শশার রস ভালো করে মিশিয়ে পেস্ট বানান। এরপর সেই পেস্টটি ভালো করে মুখে মেখে নিন। কিছুক্ষন অপেক্ষা করে শুকিয়ে গেলে হালকা গরম জলে ধুয়ে ফেলুন এটি শুষ্ক ত্বক থেকে মুক্তি দেবে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়াবে.

 

Image source-google