করোনা অতিমারির জেরে বিগত দুই বছর বন্ধ ছিল ভারত-বাংলাদেশ আন্তঃসীমান্ত বাস পরিষেবা(Bus Service)। দুই বছর বন্ধ থাকার পর দুই বছর বন্ধ থাকার পর আজ অর্থাৎ শুক্রবার থেকে ফের শুরু হল ভারত-বাংলাদেশ বাস পরিষেবা।

শুক্রবার ঢাকার মতিঝিল আন্তর্জাতিক বাস ডিপোতে ঢাকা থেকে কলকাতা ও আগরতলাগামী বাস পরিষেবার(Bus Service) উদ্বোধন করা হয়। ঢাকায় ভারতীয় হাইকমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে টানা দুই বছর করোনা বিপর্যয়ের কারণে বাস পরিষেবা বন্ধ থাকার পর আবার তা চালু হওয়ায় পর্যটক আরো বৃদ্ধি পাবে। এর ফলে মানুষের মানুষের সম্পর্ক আরও জোরালো হবে বলে মনে করা হচ্ছে।

ভারত ও বাংলাদেশের মধ্যে অন্যতম জনপ্রিয় পরিষেবা ঢাকা থেকে কলকাতা আগরতলাগামী বাস পরিষেবাটি(Bus Service)। করোনার কারণে পরিষেবা দীর্ঘদিন বন্ধ থাকায় সমস্যার সম্মুখীন হয়েছিলেন যাত্রীরা। অনেকেই কর্ম বা ব্যক্তিগত কারণে দুই দেশের মধ্যে যাতায়াত করেন। তারাই মূলত এই পরিষেবা বন্ধ থাকার কারণে সমস্যায় পড়েছিলেন।

জানা যাচ্ছে এই বাস চারটি রুটে চলবে। রুটগুলি হল ঢাকা-কলকাতা-ঢাকা, ঢাকা-সিলেট-শিলং-গুয়াহাটি-ঢাকা, আগরতলা-ঢাকা-কলকাতা-আগরতলা এবং ঢাকা-খুলনা-কলকাতা-ঢাকা। বাস গুলি আখাউড়া-আগরতলা ও বেনাপোল-হরিদাসপুর চেকপোস্ট দিয়ে চলাচল করবে।