২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার (HS Examination) ফলাফল প্রকাশ হল ৪৪ দিনের মাথায়। যা আগে কখনো হয়নি। চলতি বছরের পাশের হার প্রায় ৮৮ শতাংশ। তবে ছেলেদের থেকে মেয়েরা পাশ করেছেন প্রায় ৬৩ হাজার জন বেশি।২০২২ সালে মূলত হোমসেন্টারে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়। যা একেবারে ঐতিহাসিক ঘটনা , তবে ২০২৩ সাল থেকে এই নিয়ম থাকবে না। পুরনো নিয়ম অনুযায়ী পরীক্ষা হবে অর্থাত্‍ পরীক্ষার্থীদের অন্য স্কুলে গিয়ে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়ে আসতে হবে।

 

শুক্রবার সাংবাদিক বৈঠকে পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক (HS Examination) শিক্ষা সংসদের তরফে জানানো হয়,২০২৩ সালের একাদশ বার্ষিক ও উচ্চ মাধ্যমিকের পরীক্ষা হবে ১৪ মার্চ, শেষ হবে ২৭ মার্চ। বিস্তারিত সূচি সংসদের ওয়েবসাইটে পাওয়া যাবে।

 

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক (HS Examination) শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য সাংবাদিক বৈঠকে জানান, পুরো পাঠক্রম অনুসরণ করেই হবে আগামী বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা।এ বছরের মতো ‘হোম সেন্টার’-এ পরীক্ষা হবে না বলেও জানান তিনি।

 

উল্লেখ্য,এই বছর প্রায় সাত লক্ষ ৪৪ হাজার ৬৫৫ মোট পরীক্ষার্থী ছিলেন উচ্চ মাধ্যমিকে (HS Examination)। তবে মোট পরীক্ষার্থীদের মধ্যে ছাত্রীদের সংখ্যা তুলনামূলক বেশি। ছাত্রদের তুলনায় ৬৫,৪৬৮ জন বেশি ছাত্রী। সাংবাদিকদের মুখোমুখি হয়ে এমনটাই জানিয়েছেন সংসদ সভাপতি চিরঞ্জিব ভট্টাচার্য। এই বছর ২ এপ্রিল শুরু হয়েছিল উচ্চ মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা শেষ হয় ২৭ এপ্রিল। তবে আগামী বছর পরীক্ষা অনেকটাই এগিয়ে আনা হয়েছে।অন্যদিকে এবার উচ্চ মাধ্যমিকে পাশের হার ৮৮.৪৪ শতাংশ। পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম পুরুলিয়া, কালিম্পং, দক্ষিণ ২৪ পরগনা, বাঁকুড়া – এই সাত জেলায় পাশের হার রয়েছে ৯০ শতাংশ।এছাড়াও জানা যায়,এই বছর পাঁচ জুলাই পর্যন্ত রিভিউ করা যাবে। ২০ জুন থেকে এই বিষয়ে আবেদন করা যাবে। তবে অনলাইনের মাধ্যমেই এবার আবেদন করা যাবে বলে জানানো হয়েছে।

 

আরো পড়ুন:WBCHSE: পরিকাঠামো থাকলে তবেই ৪০০ ছাত্র-ছাত্রী ভর্তি নেওয়া যাবে, নয়া বিজ্ঞপ্তি জারি করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ