প্রত্যেকটা মেয়ের কাছে চুল হচ্ছে তার সম্পদ।কোন নারী চায় না সুন্দর লম্বা আর ঘন চুল! কিন্তু বাস্তবে বদলে যাওয়া এই আবহাওয়া, পরিবেশের দূষণ, অভ্যন্তরীণ নানা সমস্যার কারণে চুল উঠে যাওয়া যেন অভ্যাস হয়ে দাঁড়িয়েছে। চুলের সৌন্দর্য বজায় রাখতে আমরা বিভিন্ন রকম কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করি। কিন্তু আমার জানিও না অজান্তে আমরা নিজেদের কত ক্ষতি করছি। কিন্তু এই সমস্ত কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার না চুলের যত্নে ব্যবহার করুন হেনা। প্রাচীনকাল থেকে মেহেন্দি পাতা চুলের যত্নে ব্যবহার হয়ে এসেছে। আজকে জেনে নিন মেহেদির পাতা কিভাবে ব্যবহার করবে।

 

এই প্যাকটি তৈরি করতে মেহেদি (Mehndi leaves) পাতা বাটা দু-তিনটি জবা ফুল পেস্ট করে ১ টেবিল চামচ লেবুর রস মেশাতে হবে। মিশ্রণটি ভালো করে পেষ্ট করার পর চুলের ওপর প্রয়োগ করতে হবে। প্যাকটি চুলে ২০ মিনিটের মতো রেখে ঠাণ্ডা পানি ও শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলবেন। এই প্যাকটি চুলের খুশকি নিয়ন্ত্রণ করে স্ক্যাল্পের স্বাস্থ্য ভালো রাখবে। এবং আপনার চুলকে মসৃণ এবং সিল্কি করে তুলবে।

 

শুষ্ক, ক্ষতিগ্রস্ত চুলের ডগা প্রায়শই ফেটে যায়। চুলের ডগা ছেঁটে ফেলাটা তার সমাধান নয়। বরং চুলে সঠিক আর্দ্রতা জোগাতে পারলে ডগা ফাটা কমানো যায়। মেহেদি (Mehndi leaves)পাতা প্রাকৃতিক কন্ডিশনার আপনার চুলকে ভিতর থেকে আর্দ্রতা আর পুষ্টি জোগায়, ফলে চুলও ঝলমলে থাকে।১টি কলা এবং ২ টেবিল চামচ পরিমাণ মেহেদি পাতা ব্লেন্ডারে মিক্সড করতে হবে। সামান্য পানি মেশাতে পারেন। এরপর ঘন পেস্ট তৈরি হলে সেটি চুলের স্ক্যাল্পে ভালো করে প্রয়োগ করবেন।

 

যদি চুল খুব শুষ্ক ও এবং রুক্ষ হয় তাহলে মেহেদি পাতার সঙ্গে ১টি ডিমের সাদা অংশ ও টকদই ২-৩ চামচ মিশিয়ে ব্যবহারে চুলের পুষ্টি সংযোজন হবে ও চুলের রুক্ষতা দূর করে চুল উজ্জ্বল ও রেশমি হবে।

Image source-google