বিগত এক সপ্তাহ ধরে ইউক্রেনের সেভেরোদোনেত্‍স্কের ওপর তুমুল গোলাবর্ষণ চালিয়ে যাচ্ছে রাশিয়ান সৈন্যরা। ইউক্রেন ও রাশিয়ার (Russia-Ukraine) যুদ্ধবিরতির কোনোরকম লক্ষণ দেখা যাচ্ছে না। এই অবস্থায় ইউক্রেনের পূর্বাঞ্চলে রাশিয়া ও ইউক্রেনীয় সৈন্যদের লড়াই এর মাঝেই ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী স্বীকার করলেন যে রাশিয়ার দিক থেকে ইউক্রেন তীব্র আক্রমণের মুখে আছে।

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন প্রতিদিনই ইউক্রেনের অন্তত ১০০ থেকে ২০০ সৈন্য লড়াইয়ে (Russia-Ukraine) নিহত হচ্ছে। এছাড়াও আহত হচ্ছে প্রায় ৫০০ সৈন্য। ইউক্রেনের প্রেসিডেন্ট এর একজন উপদেষ্টা মিখাইলো পদোলিয়াক ইতিমধ্যেই জানিয়েছেন প্রতিদিন নিহতের সংখ্যা আরো বেশি।

এই মুহূর্তে ইউক্রেন ও রাশিয়ার (Russia-Ukraine) যুদ্ধ ইউক্রেনের ডনবাস অঞ্চলের সেভেরোদোনেত্‍স্কের শহরে কেন্দ্রীভূত রয়েছে। লুহানস্কের গভর্নর দাবি করেছেন রুশ সেনাদের আক্রমণের মুখে পড়ে ইউক্রেনীয় সৈন্যরা শহর থেকে পিছু হটে শহরের উপকণ্ঠে সরে গেছে। তিনি জানিয়েছেন এলাকার ৯০ শতাংশের বেশি এখন। তবে ইউক্রেনীয় সৈন্যরা এখনো লড়াই জারি রেখেছে।

ইউক্রেনের সামরিক প্রশাসনের প্রধান এই বিষয়ে জানিয়েছেন সেভেরোদোনেত্‍স্কের শহরে এই মুহূর্তে যারা আটকে পড়েছেন সেখান থেকে সরিয়ে নিয়ে যাওয়ার পরিস্থিতি এখন নেই।