নিজের সৌন্দর্য বজায় রাখতে আমরা কিনা করি কখনো পার্লারে যাই কিংবা কখনো নিজের সৌন্দর্য বাড়াতে নানারকম কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করি কিন্তু এ সমস্ত জিনিস ব্যবহার না করে ঘরোয়া উপায়ে আপনি আপনার ত্বকের সৌন্দর্য বজায় রাখতে পারবেন।ত্বকের সমস্যা মিটিয়ে ত্বকের জৌলুস বৃদ্ধিতে শুধু বাইরে থেকে নয় ভেতর থেকেও দরকার পরিষ্কার । তবেই হবে ত্বক উজ্জ্বল সুন্দর। আজকে জেনে নিন শুধু কয়েকটা মাত্র জিনিস অভ্যাস করলেই আপনি আপনার ত্বক পাবেন সুন্দর এবং উজ্জ্বল।

 

যোগব্যায়ামের বিভিন্ন আসন অনুশীলন করার ফলে শরীরের রক্ত চলাচল এর উন্নতি হয় এবং ত্বকের কোষ গুলো ভালো থাকে। যোগাসন অনুশীলন করার ফলে শরীরের সুস্থতা ফিরে আসে এবং শরীরের অনেক উন্নতি হয়। ফলে বার্ধক্যের ছাপ সহজে পড়ে না এবং চেহারা সৌন্দর্য (Beautiful skin)বজায় থাকে। চেহারার সৌন্দর্য বাড়াতে বেশ কয়েকটি যোগাসন নিয়মিত অনুশীলন করতে পারেন।

 

 

ত্বকের সৌন্দর্য (Inner beauty)ধরে রাখতে সব থেকে বেশি যেটা দরকার সেটা হলো জল পান করা। ঘুম থেকে উঠে প্রতিদিন পর্যাপ্ত জল পান করুন কারণ এটা ভীষণ জরুরি। শারীরিক যেকোনো সমস্যা দূরে রাখতে অনেকটা সাহায্য করে বিশুদ্ধ জল । প্রতিদিন পর্যাপ্ত জল পান করলে তা শরীরে পানির ঘাটতি মেটানোর পাশাপাশি শরীরে জমে থাকা বিষাক্ত উপাদান বা টক্সিন দূর করতে সাহায্য করে এছাড়াও শরীর আর্দ্র থাকলে তবেই শরীর রোগ মুক্ত হবে, শরীর আর্দ্র থাকলে ত্বক ও আদ্র হবে এবং টানটান ভাব বজায় থাকে।

 

 

শুধু খেলেই হবে না আমাদের রোজ দরকার অন্তত ৮ ঘণ্টা ঘুম।রোজ রাতে ভালো ভাবে ঘুমাতে হবে। ঘুম না হলে কোন রূপচর্চাতেই চেহারা সুন্দর হয়ে উঠবে না। মনে রাখবেন্, ভেতর থেকে আসে যা, সেটাই আসল সৌন্দর।(Beautiful skin)

 

চিনি ত্বক ও শরীরের পক্ষে খুবই খারাপ। তাই আপনাকে অবশ্যই চিনির থেকে থাকতে হবে দূর। এক্ষেত্রে চিনির বদলে খেতে পারেন সুগার ফ্রি। সুগার ফ্রি খেলে অনেকটা সমস্যাই এড়ানো যাবে। তাই অবশ্যই সতর্কতার সঙ্গে চিনি খান। তবেই ফিরবে ত্বকের জেল্লা।

Image source-google