১০৫ ঘন্টায় ৭৫ কিলোমিটার হাইওয়ে তৈরি করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুলল ভারত। এনএইচ-৫৩ তে দীর্ঘতম বিটুমিনাস কংক্রিট রাস্তা তৈরি করলো ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া(NHAI) যার দৈর্ঘ্য ৭৫ কিলোমিটার। এত দৈর্ঘ্যের রাস্তাটি তৈরি করা হয়েছে মাত্র পাঁচ দিনে। জানা যাচ্ছে অন্ধপ্রদেশের অমরাবতী থেকে মহারাষ্ট্রের অকোলা অবধি এই হাইওয়ে বিস্তৃত হয়েছে।

 

এত কম সময় এত দীর্ঘ হাইওয়ে তৈরি করার জন্য দ্য ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়ার(NHAI) মুকুটে সংযোজিত হল নতুন পালক। কেন্দ্রীয় পরিবহনমন্ত্রী নীতিন গড়করি এই খবরটি সবার সাথে ভাগ করে নিয়েছেন। পরিবহনমন্ত্রী জানিয়েছেন ন্যাশনাল হাইওয়ে ৫৩-এর উপরে দীর্ঘতম সিঙ্গেল লেন কন্টিনিউয়াস বিটুমিনাস কংক্রিট বানিয়ে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে ভারত এবং দেশের জন্য একটি গর্বের মুহূর্ত।

 

মাত্র পাঁচ দিনে এত দৈর্ঘ্যের রাস্তা নির্মাণ করার জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা পেয়েছে এটি। এই সাফল্যের জন্য পরিবহনমন্ত্রী এই কাজের সঙ্গে যুক্ত সমস্ত কর্মী ও ইঞ্জিনিয়ারদের ধন্যবাদ জানিয়েছেন। জানা যাচ্ছে ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়ার(NHAI) টিম ৩ জুন সকাল ৭:২৭ মিনিটে এই হাই ওয়ে নির্মাণের কাজ শুরু করেছিল এবং তারা কাজটি শেষ করে ৭ জুন বিকেল পাঁচটায়।

 

অর্থাৎ পুরো হাইওয়ে নির্মাণের সময় লেগেছে মাত্র ১০৫ ঘন্টা ৩৩ মিনিট। অমরাবতী থেকে অকোলা পর্যন্ত ইস্ট-ওয়েস্ট করিডোরের একটি গুরুত্বপূর্ণ অংশ এই হাইওয়ে। রাস্তাটি কলকাতা রায়পুর, নাগপুর, অকোলা, ধুলে এবং সুরাটের মতো দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ শহরগুলির মধ্যে যোগাযোগ স্থাপন করে।