কথায় আছে না মাছ ভাতে বাঙালি!কোনো অনুষ্ঠান বাড়ি হোক কিংবা পুজো পার্বণ মাছ না থাকলে ঠিক জমে না। বেশি করে যখন বাঙালি মাছ অন্তর প্রিয়। কাতলা এমন একটা মাছ যে মাছ পছন্দ করে সবাই। রোজকাল সেই মাছের ঝোল বা ঝাল না বানিয়ে কাতলা মাছের একটু অন্যরকম রেসিপি বানিয়ে দেখুন ।এটা বানানো খুবই সহজ ও সময় ও খুব কম লাগে। আর সবথেকে বড় কথা বানাতে খুব বেশি উপকরণ ও লাগে না। জেনে নিন কাতলা মাছের কোফতা( katla fish kofta )কিভাবে সহজ উপায়ে বাড়ানো যেতে পারে ।

 

কাতলা মাছের কোপ্তা(katla fish kofta ) বানানোর জন্য প্রথমে একটি পাত্রে মাছের কিমা, পেঁয়াজ কুচি, আধা চা চামচ আদা বাটা, ১ চা চামচ রসুন বাটা, গােলমরিচ, জায়ফল, কাঁচা মরিচ ও খানিক ধনেপাতা নিন।

হাত দিয়ে ভাল করে মেখে ছােট ছােট বল তৈরি করুন। বল গুলি ঘন্টা ২-এর জন্য ফ্রিজে রাখুন। রাইতে তেল তাতিয়ে,  বলগুলো হালকা করে ভেজে নিন ।পেঁয়াজের ফালি সাঁতলে নিন। পেঁয়াজে রঙ ধরলে ৩ টেবিল চামচ মাছের স্টক দিয়ে পেঁয়াজ নরম করে নিন।

 

এবার কড়াইতে দিন শুকনো লঙ্কা , হলুদ, ধনে, জিরে এবং ২ টেবিল চামচ জল। ভাল করে কষান। তেল ছাড়লে টমেটো দিয়ে আরও কষান।। মশলা তেল ছাড়লে কাসুরি মেথি ও ৪ কাপ মাছের স্টক দিয়ে বলক আনুন। আস্তে আস্তে মাছের বল গুলি দিয়ে হালকা আঁচে রান্না করুন। বল গুলি ভেসে উঠলে উপর থেকে ধনেপাতা দিয়ে নামিয়ে পরিবেশন করুন কাতলা মাছের কোফতা(katlai fish kofta) ।

Image source-google