দূরপাল্লার ট্রেনে যাত্রা করার সময় অনেক সময় মধ্যরাতে গন্তব্য মিস করার ভয় সারারাত জেগে থাকেন যাত্রীরা। ঘুমিয়ে পড়লে গন্তব্য স্টেশন যদি পেরিয়ে যায় তবে তাদের পোহাতে হয় অনেক ঝক্কি। কিন্তু যাত্রীদের সেই সমস্যার সমাধান করতে এবার এগিয়ে এল ভারতীয় রেল(Indian Rail)।

ভারতীয় রেলের(Indian Rail) তরফ থেকে জানানো হয়েছে যাত্রীদের এই সমস্যা দূর করতে ভারতীয় রেল এখন থেকে চালু করছে ডেস্টিনেশন অ্যালার্ট ওয়েক আপ অ্যালার্ম। এর ফলে দূরপাল্লার ট্রেনের যাত্রীরা মধ্যরাতে ঠিকমতো তাদের গন্তব্যস্থলে নামতে পারবেন। এই নতুন সিস্টেমের মাধ্যমে গন্তব্য আসার কুড়ি মিনিট আগেই যাত্রীদের সতর্ক করে দেওয়া হবে। এমনকি কোন যাত্রী যদি ঘুমন্ত অবস্থায় থাকেন তাহলে তার ঘুমও ভাঙিয়ে দেওয়া হবে রেলের তরফে।

জানা যাচ্ছে রাত এগারোটা থেকে সকাল সাতটা পর্যন্ত রেলের এই পরিষেবাটি পাওয়া যাবে। রেলের এই নতুন পরিষেবা নেওয়ার জন্য ভারতীয় রেলের(Indian Rail) তরফে একটি হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে। নম্বরটি হলো ১৩৯। যেসব যাত্রীরা রেলের ডেস্টিনেশন অ্যালার্ট ওয়েক আপ অ্যালার্ম পরিষেবার সুবিধা নিতে চান তারা এই নম্বরে ফোন করলেই মিলবে পরিষেবা।

রেলের তরফে জানানো হয়েছে এই পরিষেবার জন্য মাত্র তিন টাকা বাড়তি দিতে হবে রেলকে। নম্বরটিতে ফোন করে পরিষেবাটি নিলে রাত ১১ টা থেকে সকাল ৭ টা পর্যন্ত যেকোনো সময় যাত্রীদের নির্দিষ্ট স্টেশন আসার কুড়ি মিনিট আগেই ভারতীয় রেলের তরফে যাত্রীর ঘুম ভাঙিয়ে তাকে সতর্ক করে দেওয়া হবে। তারপরে যাত্রী তার জিনিসপত্র ঠিকমতো গুছিয়ে নিয়ে যথাসময়ে নেমে যেতে পারবেন। ভারতীয় রেলের এই নয়া উদ্যোগে দূরপাল্লার ট্রেনের যাত্রীদের সমস্যার সমাধান হবে তা বলাই বাহুল্য।