বিচারপতি অভিজিত্‍ গঙ্গ্যপাধ্যায়ের এজলাস থেকে সরছে উচ্চ প্রাথমিকের যাবতীয় মামলা। হাইকোর্টের (High Court) তরফ থেকে শুক্রবার এক বিবৃতিতে একথা জানানো হয়েছে। এবার থেকে এসএসসি মামলা শুনবেন বিচারপতি রাজশেখর মান্থা।

আদালত সূত্রে জানা গিয়েছে, এসএসসি সংক্রান্ত নতুন কোনও মামলা বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে পাঠানো হবে না।এসএসসি সংক্রান্ত সমস্ত মামলার দায়িত্ব থাকবে বিচারপতি রাজশেখর মান্থার হাতে। বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায় এখন থেকে প্রাথমিক ও মাদ্রাসা শিক্ষা সংক্রান্ত মামলার শুনানি করবেন ও বিচার করবেন। তবে, এখনো পর্যন্ত এসএসসি সংক্রান্ত যে ৮ টি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়, সেই মামলাগুলি তাঁর হাতেই থাকবে। দুর্নীতিসংক্রান্ত আরো কয়েকটি গুরুত্বপূর্ণ মামলার শুনানিও তাঁর এজলাসেই হবে। তবে, এসএসসি নিয়ে নতুন করে কোন মামলার শুনানি তাঁর এজলাসে আর হবেনা।কিন্তু কেন উচ্চ প্রাথমিকের যাবতীয় মামলা বিচারপতির এজলাস থেকে সরানো হল তা নিয়ে উঠছে একাধিক প্রশ্ন। তবে ‘মাস্টার অব রোস্টার’ হিসাবে প্রধান বিচারপতিই নির্ধারিত করে দেন কোন মামলা কোন বিচারপতির এজলাসে যাবে।

সেই মতো দীর্ঘদিন বিচারপতি গঙ্গোপাধ্যায় এজলাসে এসএসসি সংক্রান্ত মামলার শুনানি হয়। নতুন রোস্টার অনুযায়ী, তাঁকে প্রাথমিক শিক্ষা সংক্রান্ত মামলার ভার দেওয়া হয়েছে। কিন্তু অন্য মামলাগুলি সরিয়ে নেওয়া হয়েছে। আর নয়া এই সিদ্ধান্ত অনুযায়ী এসএসসি সংক্রান্ত মামলাগুলি এবার শুনবেন বিচারপতি রাজাশেখর মান্থা।প্রাথমিক শিক্ষা ও মাদ্রাসা সার্ভিস সংক্রান্ত মামলা এবার থেকে শুনবেন বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়। কলেজ, বিশ্ববিদ্যালয় সংক্রান্ত মামলাগুলির দায়িত্ব বিচারপতি কৌশিক চন্দের এজলাস শুনবে বলে ঠিক করে দেওয়া হয়েছে বলে হাইকোর্ট (High Court) সূত্রে খবর।

পাশাপাশি বলে রাখা প্রয়োজন, তপন কান্দু খুন, শুভেন্দুর নিরাপত্তা সংক্রান্ত মামলা সহ বেশ কয়েকটি মামলায় রাজ্যের বিরুদ্ধে নির্দেশ দিয়েছিলেন বিচারপতি রাজাশেখর মান্থা।নতুন রোস্টারে এই মামলাগুলি ওই বেঞ্চ থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। এবার থেকে এই সংক্রান্ত মামলা শুনবেন বিচারপতি শম্পা সরকার। পুলিশি নিষ্ক্রিয়তা সহ এই সংক্রান্ত যাবতীয় মামলা শুনবেন বিচারপতি শম্পা সরকারই।

 

আরো পড়ুন:SSC:এসএসসির নিয়োগে দুর্নীতিতে অভিযুক্তদের শাস্তির দাবিতে বিক্ষোভ চাকরি প্রার্থীদের