বাঙালির পাতে মিষ্টি থাকবে না তা হতে পারে না। বাঙালি মাত্রই “মিষ্টি” শুনলে সবার আগে চোখের সামনে ভেসে ওঠে রসগোল্লার। কিন্তু কাঁচালঙ্কা রসগোল্লা খেয়েছেন কখনো? ইতিমধ্যেই নেট দুনিয়ায় ভাইরাল এই রসগোল্লাটি। এবার একটু ঝাল ঝাল রসগোল্লা আমি নিজেই বাড়িতে বানিয়ে ফেলুন।অনেকেই ভাবে রসগোল্লা বাড়িতে বানানো খুবই কঠিন। কখনো চ্যাপ্টা বা কখনো ভেঙে যায়। কিন্তু আপনি যদি সঠিক নিয়ম মেনে করেন তাহলে আপনিও বাড়িতে দোকানের মত নরম রসগোল্লা বানাতে পারবেন। আজকে দেখুন কিভাবে সহজ উপায়ে সুন্দর ভালো কাঁচা লঙ্কার রসগোল্লা( Green chilli rasgulla) বানানো যেতে পারে।

 

রসগোল্লা(Green chilli rasgulla) বানানোর জন্য যা যা লাগবে তা হল দুধ ময়দা,বেকিং সোডা,চিনি, দুটো এলাচ এবং গোলাপজল।

 

রসগোল্লা বানানোর জন্য সবার প্রথমে ১ লিটার মত দুধ ভালোভাবে জাল দিয়ে তাতে ভিনিগার বা লেবুর দিয়ে দুধ কেটে ছানা তৈরি করতে হবে।

 

এবার ছানাটাকে ভালোভাবে সাদা কাপড় দিয়ে ছেঁকে বেঁধে কিছুক্ষন উঁচু জায়গায় ঝুলিয়ে রাখতে হবে। জল ভালোভাবে ঝরে গেলে একটা পাত্রে ছানাটাকে ভালো করে মাখতে হবে। এবার তার মধ্যে সামান্য আপনার স্বাদ মতো কাচা লঙ্কার পেস্ট ও অল্প ময়দা মিশিয়ে নিন ভালো করে ও হালকা বেকিং সোডা দিয়ে ভাল করে মেখে ছোট ছোট গোল গোল লেচি তৈরি করতে নিতে হবে।

 

তার পর চিনি ও জলের সিরাপ তৈরি করে নিন এবং তাতে কয়েকটা কাঁচা লঙ্কার চিড়ে আর সাথে একটু সবুজ ফুড কালার দিয়ে দিন। ফুটন্ত সিরাপে একে একে ছেড়ে দিতে হবে আগে থেকে তৈরী করে রাখার লেচি গুলো।রসগোল্লার লেচি গুলো যখন ফুলে একেকটা ডবল সাইজে এসে যাবে তখন গ্যাস অফ করে রসগোল্লা গুলো কে রসের মধ্যে ডাকা দিয়ে চার থেকে পাঁচ ঘণ্টা রেখে উপরে কাঁচালঙ্কা ছড়িয়েই পরিবেশন করুন এই কাঁচা লঙ্কার রসগোল্লা(Green chilli rasgulla) রেসিপি।

Image source-google