বাঙালি যে খাদ্য রসিক এটা আর বলার দরকার নেই। কোন অনুষ্ঠান হোক বা বাড়িতে অতিথি এলে চিকেন রান্না যেন করতেই হবে।চিকেন ভালোবাসে না এরকম মানুষ খুব কমই পাওয়া যাবে।চিকেনের বিভিন্ন রেসিপি মধ্যেই চিকেন পোস্ত এমন একটা রেসিপি যা খুব কম এবং খুব সহজ পদ্ধতিতে বাড়িতে বানানো যায়। খেতে যেমন সুস্বাদু দেখতে ও তেমনি সুন্দর।চলুন জেনে নিন কিভাবে চিকেন পোস্ত (Chicken posto)বানাবেন।

ভেজানো পোস্ত, কাজু, ধনেপাতা ও কাঁচা মরিচ একসঙ্গে বেটে নিন অথবা ব্লেন্ড করে নিতে হবে। এতে দই দিয়ে আবারও ভালো করে পেস্ট করে নিন। মাংস ভালো করে ধুয়ে নিয়ে পোস্ত বাটার মিশ্রণ ও হলুদ দিয়ে ভালো করে ম্যারিনেট করে রেখে দিন ২ ঘণ্টা।

এবারে একটা কড়াইতে তেল ও ঘি গরম করে আস্ত গরমমশলা ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি একদম সোনালী করে ভেজে নিন। হয়ে গেলে ভাজা পেঁয়াজের মধ্যেই মেরিনেট করা মাংসগুলো দিয়ে নেড়ে চেড়ে ৫/৬ মিনিট একটু ভেজে নিন। এবারে মাংস সেদ্ধ করে নিতে হবে।

অল্প আঁচে ঢেকে ১৫ মিনিট রান্না করলেই সেদ্ধ হয়ে যাবে একই সাথে মাংস থেকে জল বের হয়ে একটু গা মাখা ঝোল ঝোল ও হয়ে যাবে। সেই সঙ্গে কেওড়া জল, কিসমিস, গরম মশলা ও কাঁচালঙ্কা দিয়ে নেড়ে মিশিয়ে ঢেকে দিন। ৫ মিনিট অল্প আঁচে জ্বাল করে নামিয়ে নিন। পরিবেশন করুন পোলাও কিংবা রুটির সাথে চিকেন পোস্ত। (Chicken posto)

Image source-google