ত্বকের মৃত কোষ দূর করা।ত্বকের মৃত কোষ দূর করে ত্বককে উজ্জ্বল করে লেবুর রস(Lemon)। এদিকে নারিকেল তেল ও দই ত্বককে ময়েশ্চারাইজ করে। কফির সঙ্গে এই তিন উপাদানের মিশ্রণে স্ক্রাব তৈরি করে তা ব্যবহার করলে ত্বক হবে আরও নরম ও মসৃণ। দুই টেবিল চামচ কফি, আধা কাপ দই, এক টেবিল চামচ নারিকেল তেল, হাফ লেবুর রস বাটিতে নিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এটি মুখ স্ক্রাব করার জন্য ব্যবহার করুন।

 

 

যা রোদে পোড়া দাগ দূর করতে অনেক কার্যকরী। হাতে পায়ে বা শরীরের যেকোনো জায়গায় যদি রোদে পোড়া কালো দাগ থাকে তবে টমেটো আর লেবুর একটা মিশ্রন বানান এবং নিয়মিত হাতে-পায়ে লাগিয়ে ভালোভাবে ম্যাসাজ করুন। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন । লেবু এবং টমেটো হল কালো দাগ দূর করার জন্য একটি যাদুকরী সমন্বয়।

 

 

লেবুকে (Lemon)কাজে লাগিয়ে আরেকটি কার্যকর পদ্ধতি হল লেবুর স্ক্রাব(Lemon scrub)। একটি লেবু মাঝখান থেকে কেটে নিয়ে অর্ধেক অংশের উপর আধা চামচ চিনি ছিটিয়ে নিন। তারপর এটি আক্রান্ত স্থানে লাগিয়ে আলতো করে মালিশ করতে থাকুন। মিনিট দশেক মালিশ করার পর পানি(Water) দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহ দুয়েক নিয়মিত ব্যবহার করলে ছুলির সমস্যায় উপকৃত হবেন।

 

 

ত্বকের অনাকাঙ্ক্ষিত কালো ছোট ছোট তিল দূর করতে লেবুর রস (Lemon)খুবই উপকারী। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, যা এই সমস্যার সহজেই সমাধান করে। একটি তুলার বলে লেবুর রস নিয়ে তিলের ওপর লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। টানা দুই সপ্তাহ প্রতিদিন এই উপাদানটি ব্যবহার করুন। দেখবেন, তিল একেবারেই দূর হয়ে যাবে।

Image source-google