ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধ পরিস্থিতির মাঝেই জিরকন হাইপারসনিক ক্রুজ মিসাইল এর পরীক্ষামূলক উৎক্ষেপণ করল রাশিয়া(Russia)। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে ব্যারেন্টস সমুদ্রে অ্যাডমিরাল গোরশকভ ফ্রিগেট থেকে হাইপারসনিক মিসাইলটি উৎক্ষেপণ করা হয়েছিল।

জানা যাচ্ছে উৎক্ষেপণের পর ক্ষেপণাস্ত্রটি এক হাজার কিলোমিটার দূরে মেরু অঞ্চলে হোয়াইট সি-তে নির্দিষ্ট লক্ষ্যে আঘাত করে। এর আগে ২০২০ সালে অক্টোবর মাসে প্রথম জিরকন হাইপারসনিক ক্রুজ মিসাইল পরীক্ষা করা হয়। রাশিয়ার(Russia) প্রেসিডেন্ট পুতিন সেই ঘটনাটিকে গ্রেট ইভেন্ট বলেছিলেন।

২০২০ সালের পরেও বেশ কিছু বার ওই ক্ষেপণাস্ত্রটি পরীক্ষা করা হয়। প্রায় প্রত্যেকবারই ক্ষেপণাস্ত্রটি কোন ফ্রিগেট বা ডুবোজাহাজ থেকে ছোড়া হয়েছিল। সম্প্রতি বেশকিছু নতুন অস্ত্র পরীক্ষা করেছে রাশিয়া(Russia)। তাদের মধ্যে জিরকন হাইপারসনিক ক্রুজ মিসাইল অন্যতম।

বিশেষজ্ঞরা মনে করছেন রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ চলাকালীন জিরকন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা বিশেষ তাৎপর্যপূর্ণ। জিরকন হাইপারসনিক ক্রুজ মিসাইল শব্দের থেকে পাঁচগুণ কিংবা দশগুণ বেশি গতিতে যেতে পারে। ক্ষেপণাস্ত্রটি এক হাজার কিলোমিটার পর্যন্ত দূরে আঘাত হানতে পারে।