বেশিরভাগ মুখে তৈলাক্ত হওয়া ব্রণ হওয়ার মূল কারণ।মুখের ব্রণ অনেক সময় আমাদের সৌন্দর্য তা কমিয়ে দেয়। ব্রন ও বিভিন্ন কারণে হয়, চার পাশেই ধুলো বালি, বিভিন্ন পেটের সমস্যা ইত্যাদি কারণে। অনেক সময় ব্রণ হবার পর সেই দাগ থেকে যায় পুরো মুখে। এই ব্রণ কালো দাগ দূর করার সবচেয়ে ভালো উপায় হল ঘরোয়া উপায়। ঘরোয়া কিছু পদ্ধতি ব্যবহার করলেই আপনি পেতে পারেন ব্রণ কালো দাগ থেকে মুক্তি।

 

সকালে উঠে খালি পেটে বেশ খানিকটা করে কাঁচা হলুদ( Raw turmeric:)নিয়ম করে খান।কাঁচা হলুদ শুধু ব্রণই দূর করে না, তার সাথে ব্রণের দাগ এবং লোমকূপ থেকে তেল বের হওয়ার পরিমাণও কমিয়ে দেয়।হলুদে থাকা কারকিউমিনের অ্যান্টি-অক্সিডেন্ট গুণ ত্বককে বয়সের ছাপ থেকে বাঁচায়।

 

ত্বকের কালচে ভাব, ব্রণের দাগ ও খসখসে ভাব দূর করতে নিয়মিত গোলাপফুলের পাঁপড়ির সঙ্গে মধু মিশিয়ে মুখে লাগান। পাঁচ থেকে ছয় ঘণ্টা গোলাপের পাঁপড়ি পানিতে ভিজিয়ে রাখুন। এরপর এই পাঁপড়ি শিলপাটায় বেটে এর সঙ্গে চার টেবিল চামচ মধু মিশিয়ে মুখে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। এবার পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে ফেলুন।

 

 

 

ব্রণ দাগ দূর করার জন্য (Pimple marks) অ্যাভোকাডো(Avocado )অনেক কার্যকারী।এভোকাডোতে রয়েছে বিভিন্ন ধরনের খনিজ উপাদান, প্রোটিন, ভিটামিনএ, সি,k ইত্যাদি।যা আমাদের ত্বকের গভীরে গিয়ে আমাদের ত্বকের মৃত কোষ গুলোকে সতেজ করে তোলে। একটি অ্যাভোকাডো ফল হাতের সাহায্যে ভালো ভাবে চটকে নিয়ে তাতে এক চামচ মধু মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাকটি, এরপর পুরো মুখে লাগান। যার ফলে ব্রণের দাগ সম্পূর্ণ দূরীভূত হয়।

 

ব্রণের দাগ (Pimple marks)দূর করতে অ্যালোভেরার পাতা হতে জেল আলাদা করুন। এবার একটি কাঁটা চামচ এর সাহায্যে জেল তৈরি করুন। কটন প্যাডটি নির্যাসিত জেল- এর মধ্যে ডুবিয়ে যে জায়গায় কালো দাগ রয়েছে, সেখানে লাগিয়ে নিন। ২০-৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। ভালো ফলাফল‌ পাওয়ার জন্যে প্রতিদিন কমপক্ষে একবার করে এই প্যাকটি‌ লাগান।

Image source-google