বাঙালি মানেই ভোজন রসিক। খিচুড়ি খেতে ভালোবাসে বাচ্চা থেকে বড় সবাই। আর এই বৃষ্টির দিনে যদি গরম গরম খিচুড়ি হয় তাহলে তো আর কোন কথাই নেই । আর খিচুড়ি মাংস দিয়ে বানানো হয়? আজকেই বানিয়ে ফেলুন। খেটে দুর্দান্ত।আজকে আমরা জানবো মাংসের খিচুড়ি কিভাবে বানানো যেতে পারে। অন্যান্য খিচুড়ি বানানোর রেসিপি থেকে একটু অন্যরকম রেসিপি। খেতে হবে অতুলনীয়(chicken khichuri) দেখিনি রেসিপিটি।

 

 

মাংস খিচুড়ি(Chicken khichuri) বানানোর জন্য প্রথমে একটি প্যানে সর্ষের তেল দিয়ে এবার গরম মশলা লবঙ্গ, এলাচ, দারুচিনি, তেজপাতা দিয়ে ভেজে নেবেন। এরপর পিঁয়াজ কুচি দিয়ে ততক্ষণ ভাজবেন যতক্ষণ না বাদামী রঙের হয়ে যাচ্ছে।

 

একটু জল দিয়ে ১ টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ রসুন বাটা, দেড় চা চামচ জিরা গুঁড়া, ১ টেবিল চামচের মতো হলুদের গুঁড়া, ১ চা চামচ ধনে গুঁড়া, দেড় চা চামচের মতো লঙ্কার গুঁড়ো দিয়ে কষিয়ে নেবেন। তেল উপরে উঠে এলে স্বাদমতো লবণ দিয়ে মুরগির মাংস দিয়ে কষিয়ে নেবেন।

 

এবার তিন কাপ গোবিন্দভোগ চাল এবং দেড় কাপ পরিমাণ মুসরের ডাল ও মুগ ডাল (মুগ ডাল ভেজে নিতে হবে) দিয়ে ভেজে নেবেন। এরপর ৮ কাপ গরম জল এবং হাফ কাপ পরিমাণ দুধ (চাল নরম করার জন্য) দিয়ে দেবেন। কিছু সময় ঢেকে রাখবেন যাতে জল শুকিয়ে যায়। এবার ৫-৬ টি কাঁচা লঙ্কা দিয়ে ৪ থেকে ৫ চা চামচ পরিমাণ ঘি দেবেন।

 

খিচুরি আধা ঘণ্টার জন্য দমে দিয়ে মাঝে মাঝে একটু নেড়ে দেবেন। সবশেষে গ্যাস নিভিয়ে ১০ মিনিট অপেক্ষা করে নামিয়ে পরিবেশন করবেন। এভাবেই খুব সহজে রান্না করতে পারবেন মুরগির মাংসের ভুনা খিচুড়ি।(Chicken khichuri)

Image source-google