কথায় আছে না মাছ ভাতে বাঙালি!কোনো অনুষ্ঠান বাড়ি হোক কিংবা পুজো পার্বণ মাছ না থাকলে ঠিক জমে না। বেশি করে যখন বাঙালি মাছ অন্তর প্রিয়। ভেটকি এমন একটা মাছ যে মাছ পছন্দ করে সবাই। রোজকাল সেই মাছের ঝোল বা ঝাল না বানিয়ে ভেটকি মাছের একটু অন্যরকম রেসিপি বানিয়ে দেখুন ।এটা বানানো খুবই সহজ ও সময় ও খুব কম লাগে। আর সবথেকে বড় কথা বানাতে খুব বেশি উপকরণ ও লাগে না। জেনে নিন হরিয়ালি ভেটকি (Green Bhetki)কিভাবে বানাবেন।

 

 

প্রথমে ভেটকি মাছ গুলোকে নুন হলুদ মাখিয়ে কড়াইতে সর্ষের তেল দিয়ে ভেজে তুলে রাখতে হবে

হরিয়ালি পেস্ট বানানোর জন্য আপনাকে প্রথমে মিক্সার গ্রাইন্ডারে নিয়ে নিন আদা, রসুন কোয়া, কাঁচা লঙ্কা, একমুঠো পুদিনা পাতা এবং দুমুঠো ধনেপাতা, নুন ও পাতিলেবুর রস। এই সবকিছু নিয়ে একটি ভালো করে পেস্ট বানিয়ে নিন।

 

 

এবার কড়াইতে সরষের তেল গরম করে তাতে লবঙ্গ এলাচ দারচিনি ফোড়ন দিয়ে মিহি করে কাটা পেঁয়াজ কুচি দিয়ে ভালো করে লাল করে ভেজে

দিয়ে দিন স্বাদমতো নুন এবং মিষ্টি আগে থেকে বানিয়ে রাখা পেস্টটি দিয়ে হালকা হাতে কষাতে হবে.মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে অল্প করে জল দিয়ে দিন।

 

 

স্বাদ অনুযায়ী নুন চিনি দিয়ে দিয়ে ঝোল ফুটে এলে ভেজে রাখা মাছের ফিলেগুলি দিয়ে হালকা হাতে নাড়াচাড়া করে ঢেকে দিন। 15 থেকে ২০ মিনিট পর ঢাকা খুলে গরম মশলা এবং ফ্রেশ ক্রিম ছিটিয়ে ফের দুমিনিট ঢাকা দিয়ে নামানোর আগে কসৌরী মেথি দিলেই তৈরী হরিয়ালী ভেটকি(Green Bhetki)

Image source -Google