আমাদের রাজ্যে এমন একাধিক গ্রাম রয়েছে যেখানে স্বাস্থ্যকেন্দ্রে ডাক্তারের ঘাটতি থাকার ফলে গ্রামবাসীরা সঠিক চিকিৎসা থেকে বঞ্চিত থাকেন। সামান্য চিকিৎসা করার জন্য তাদের অনেকটা পথ পেরিয়ে আসতে হয় শহরে। সেই সমস্ত গ্রামীণ অঞ্চলে যাতে ডাক্তারের ঘাটতি মেটাতে তার জন্য বিশেষ উদ্যোগ গ্রহণ করল পশ্চিমবঙ্গ রাজ্য স্বাস্থ্য দপ্তর(State Health Department)।

রাজ্য স্বাস্থ্য দফতর সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবার থেকে রাজ্যে শুরু করা হবে নার্সদের জন্য ডাক্তার প্রশিক্ষণ। নার্সরা বিভিন্ন গ্রামে কমিউনিটি হেলথ অফিসার হিসেবে কাজ করবেন। স্বাস্থ্য দপ্তরের(State Health Department) তরফ থেকে ডাক্তারি প্রশিক্ষণ দেওয়ার পর নার্সদেরকে গ্রামের বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্রগুলিতে পাঠানো হবে।

স্বাস্থ্য দফতরের(State Health Department) তরফে জানানো হয়েছে এই প্রশিক্ষণের সময়সীমা হবে তিন সপ্তাহ। প্রশিক্ষণের শেষে তাদেরকে বিভিন্ন গ্রামে স্বাস্থ্যকেন্দ্রগুলোতে পাঠানো হবে। সেখানেই সাধারণ অসুখের চিকিৎসা করবেন তারা। তবে এক্ষেত্রে তারা ডাক্তারের মতো প্রেসক্রিপশন লিখতে পারবেন না।

জানা যাচ্ছে প্রথম ধাপে রাজ্য জুড়ে প্রায় ৭০৪ জন নার্সকে এই প্রশিক্ষণ দেওয়া হবে। গ্রামীণ অঞ্চলের মানুষরা যাতে ন্যূনতম চিকিৎসাটুকু পান সেই উদ্দেশ্যেই এই পদক্ষেপ নিল রাজ্য স্বাস্থ্য দপ্তর। রাজ্য স্বাস্থ্য দপ্তরের তরফে জানানো হয়েছে চিকিৎসকদের পরিপূরক হিসেবে কাজ করবেন ডাক্তারি প্রশিক্ষণপ্রাপ্ত নার্সরা।

এই বিষয়ে ইতিমধ্যেই সমস্ত জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের স্বাস্থ্য দফতর থেকে নির্দেশ পাঠানো হয়েছে। যত শীঘ্র সম্ভব এই প্রশিক্ষণের জন্য যাতে ব্যবস্থা নেওয়া হয় এমনটাই নির্দেশ দেওয়া হয়েছে। প্রশিক্ষণে নার্সদের মূলত শেখানো হবে কিভাবে তারা সাধারন অসুখের চিকিৎসা করতে পারবেন। প্রশিক্ষণ শেষে প্রয়োজন অনুযায়ী বিভিন্ন জেলার বিভিন্ন গ্রামের স্বাস্থ্যকেন্দ্রগুলিতে ডাক্তারের পরিপূরক হিসাবে তাদের পাঠানো হবে।