সাপে কামড়ানোর(Snake Bite) পথ্য হিসেবে ওরাল ট্যাবলেট এর মাধ্যমে প্রথম ট্রায়ালের সাফল্য এল পশ্চিমবঙ্গে। জানা যাচ্ছে পূর্ব ভারতে প্রথম বার পশ্চিমবঙ্গের ন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালে এই ট্যাবলেট পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হয়।

চলতি মাসের ১০ তারিখ ২১ বছর বয়সী এক যুবককে মধ্যরাতে সাপে কামড়ায়(Snake Bite)। তারপরেই তার পরিবার তাকে পার্কসার্কাসের ন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসেন। চিকিৎসকরা ওই রোগীর দেহের সমস্ত প্যারামিটার দেখার পরে তাকে varespladib methyl দেওয়ার সিদ্ধান্ত নেন।

ওই হাসপাতালের মেডিসিন বিভাগের এক অধ্যাপক জানিয়েছেন ওরাল ট্যাবলেট এর সঙ্গে মাত্র ২০ ভায়াল অ্যান্টিভেনামে দারুন কাজ হয়েছে। এর আগে ৩০ থেকে ৪০ ভায়াল অ্যান্টি স্নেক ভেনাম প্রয়োগ করার পরেও অনেক সময় রোগীকে বাঁচানো যেত না। তাই এই ওরাল ট্যাবলেট নিয়ে আশাবাদী চিকিৎসকরা।

চিকিৎসকরা জানিয়েছেন আমাদের রাজ্যে বর্তমানে অ্যান্টি স্নেক ভেনাম তৈরি না হওয়ার কারণে তা আনতে হয় দক্ষিণের রাজ্যগুলি থেকে। কিন্তু এখানেই মূল সমস্যা। চিকিৎসকদের কথায় দক্ষিণের সাপের প্রোটিন(Snake Bite) আর আমাদের রাজ্যে সাপের প্রোটিনের মধ্যে বিস্তর পার্থক্য রয়েছে। তাই অনেক মাত্রায় এই অ্যান্টি স্নেক ভেনাম দিলেও তা অনেক সময় কাজ করে না।

কিন্তু এই ওরাল ট্যাবলেটের সফল প্রয়োগের পর চিকিৎসকরা জানিয়েছেন এই ট্যাবলেট দিয়ে যদি অ্যান্টি স্নেক ভেনাম দেওয়া যায় তবে মৃত্যু অনেকটাই আটকানো সম্ভব হবে। জানা যাচ্ছে দেশে মোট ১১২ জনের উপর এবং আমাদের রাজ্যে ন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালে ২৫ জনের ওপর আবারও পরীক্ষামূলক প্রয়োগ করা হবে।