অপরিশোধিত তেলের দাম আন্তর্জাতিক বাজারে বৃদ্ধি পাওয়ার জন্য বিশ্বের প্রায় প্রত্যেকটা দেশ মুদ্রাস্ফীতির কবলে পড়েছে। অপরিশোধিত তেলের দাম বাড়ার সাথে সাথে সমানতালে বাড়ছে পেট্রোপণ্যের দাম। কিন্তু এই পরিস্থিতিতে দাঁড়িয়ে অপরিশোধিত তেল উৎপাদন নিয়ে এক বড় পদক্ষেপ নিল সৌদি আরব(Soudi Arab)।

তেলের বড় রপ্তানিকারক সংস্থাগুলি অপরিশোধিত তেলের উৎপাদন বাড়াতে কোনক্রমেই রাজি হচ্ছে না। তারই মধ্যে সৌদি আরব(Soudi Arab) স্পষ্ট জানিয়ে দিল যে তেলের দাম নিয়ন্ত্রণে কোন পদক্ষেপ নেবে না তারা। সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান জানিয়েছেন, ‘তেলের কোনও ঘাটতিই নেই বিশ্বজুড়ে। তাহলে কীসের ভিত্তিতে বাড়ানো হবে অপরিশোধিত তেলের উত্‍পাদন?’

প্রিন্স ফয়সাল বিন ফারহান ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের জানিয়েছেন, ‘আমরা যতদূর অবধি জানি তেলের কোনও ঘাটতি নেই। এই ব্যাপারে সৌদি আরব যা কিছু করতে পারত ইতিমধ্যেই তার সব কিছুই করেছে।’

রাশিয়া ও ইরানের যুদ্ধ আবহে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম এক লাফে অনেকটাই বৃদ্ধি পায়। বিশ্বের বৃহত্তম তেল উৎপাদনকারী দেশগুলোর মধ্যে অন্যতম রাশিয়া। কিন্তু পশ্চিমী দেশগুলি রাশিয়াকে অর্থনৈতিকভাবে কোণঠাসা করতে রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা জারি করে। যার ফলে বিশ্ববাজারে তেলের বড়োসড়ো ঘাটতি দেখা দিয়েছে।

জানা যাচ্ছে বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম গত বছরের তুলনায় ৭০% বৃদ্ধি পেয়েছে। তারই মধ্যে সৌদি আরব(Soudi Arab) স্পষ্ট জানিয়ে দিল তেলের উৎপাদন কোনমতেই তারা বাড়াবে না। ফলে আগামী দ্বীনি তেলের চাহিদা আরো বৃদ্ধি পেলে বিশ্বজুড়ে বড় মন্দা দেখা দিতে পারে এমনটাই আশা করছেন বিশেষজ্ঞ মহল।