রোজকার দিনের কাজের চাপ, রাত জাগা, শরীর খারাপ বিভিন্ন কারণে হতে পারে চোখের তলার গর্ত (Dark circle )।সৌন্দর্যের বিশেষ অংশ হল চোখ। তবে চোখের নীচের এই গর্ত সৌন্দর্য নষ্ট করতে পারে। অনেক সময় আমাদের চোখের নিচে গর্ত পড়ে যায়। মনে করা হয় চোখের ডার্ক সার্কেল অর্থাৎ কালি পড়ার জন্য কিংবা বয়স বাড়ার সাথে সাথে এ রকম সমস্যার মুখোমুখি হতে হয়। এছাড়াও ঠিক করে না ঘুমালে শরীরের যত্ন না নিলে চোখের নিচে গর্ত হয়ে যায়। তবে কিছু ঘরোয়া উপায়ে প্রয়োগ করে আপনি এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

 

 

আজকাল প্রায় সবার সমস্যা চোখের নিচে ডার্ক সার্কেল বা কালো দাগ। এই ডার্ক সার্কেল দূর করতে গ্রিন টি( Green tea)ব্যাগ ব্যবহার করে প্রথমে গ্রিন টি তৈরি করে নিয়ে সেটি ডিপ ফ্রিজের মধ্যে ঢুকিয়ে গ্রিন টিয়ের আইস কিউব বানান। রোজ সময় করে মুখে চোখের নিচে করবেন আস্তে আস্তে ডাক সার্কেল দূর হয়ে যাবে।

 

চোখের ডার্ক সার্কেল কমাতে শশা( Cucumber) অনেক কার্যকর। শশা স্লাইস করে কেটে বা তুলার মধ্যে শশার রস লাগিয়ে চোখের উপর ২০ মিনিট রাখুন। এটি নিয়মিত ব্যবহারে ডার্ক সার্কেল কমবে।

 

ডার্ক সার্কেল দূর করতে গোলাপের পাপড়ি গুঁড়াডার্ক সার্কেল দূর করার জন্য আমরা বিভিন্ন ফেসপ্যাক ও অন্যান্য উপকরন ব্যবহার করে থাকি। আপনার চোখের নিচের ডার্ক সার্কেল দূর করার জন্য, রাতে বা কয়েক ঘণ্টা একটি পাত্রে গোলাপ গুঁড়া ভিজিয়ে রেখে পরিষ্কার তুলা এই পানিতে ভিজিয়ে চোখের নিচে লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। এবং চোখ বন্ধ করে রাখুন। নিয়মিত ব্যহারের মাধ্যমে আপনি চোখের নিচের ডার্ক সার্কেল থেকে মুক্তি পাবেন।

 

 

যাদের চোখের চারপাশে ডার্ক সার্কেল( Dark circle)আছে তার ঘুমানোর আগে শসা বা আলু কুড়িয়ে চোখের চারপাশে কিছুক্ষণ রাখুন। বা আপনি ঠাণ্ডা টি ব্যাগ ১০-১৫ মিনিট চোখের পাতার উপর দিয়ে রাখুন। চোখের চারপাশের কালো দাগ কমে যাবে।

 

আপনার যদি ডার্ক সার্কেল ( Dark circle)থাকে তাহলে অল্প পরিমাণ চন্দনের গুরার সাথে গোলাপ জল মিশিয়ে চোখের চারপাশে লাগান। সারারাত রেখে সকালে ধুয়ে ফেলুন। এক সপ্তাহের মধ্যে চোখের চারপাশের কজাল দাগ দূর হোয়ে যাবে।

Image source-google