মুদ্রাস্ফীতি রোধ করতে এর আগে গম রফতানির ওপর নিষেধাজ্ঞা চাপিয়েছে কেন্দ্র। মুদ্রাস্ফীতি রোধের উদ্দেশ্যে এবার চিনি রপ্তানির(Sugar Export) ওপর নিষেধাজ্ঞা চাপানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। এছাড়াও সোয়াবিন তেল এবং সূর্যমুখী তেলের আমদানিতে শুল্ক বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

কেন্দ্রের বক্তব্য দেশের জিনিস অন্য দেশে রপ্তানি করে দিলে দেশের ভাঁড়ারে টান পড়ছে। ফলে চাহিদা অনুযায়ী জিনিস না দিতে পেরে স্বাভাবিকভাবেই বাড়ছে দাম। তাই মূল্যবৃদ্ধিকে নিয়ন্ত্রণে আনতে চাইছে কেন্দ্রীয় সরকার।

জানা যাচ্ছে আগামী মাসের পয়লা তারিখ থেকেই চিনি রপ্তানিতে(Sugar Export) নিষেধাজ্ঞা চাপিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের দাবি দেশের অভ্যন্তরীণ বাজারে চিনির পরিমাণ বাড়ানোর জন্য এবং মূল্য বৃদ্ধি রোধ করার জন্য এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চিনি রপ্তানির(Sugar Export) নিষেধাজ্ঞার বিষয় একটি বিজ্ঞপ্তিতে ডিরেক্টরেট জেনারেল অফ ফরেন ট্রেড জানিয়েছে, ‘কাঁচা চিনি, পরিশোধিত চিনি , সাদা চিনিতে পয়লা জুন ২০২২ থেকে রফতানিতে লাগাম লাগানো হচ্ছে। সোজাসুজি ভাবে বললে আমরা এখন চিনি রফতানি করব না।’

কিন্তু বিশ্বের দ্বিতীয় বৃহত্তম চিনি রপ্তানিকারক ভারত চিনি রপ্তানির ওপর পুরোপুরি নিষেধাজ্ঞা চাপালে বৈদেশিক মুদ্রা কেন্দ্রের ভাঁড়ারে আসা বন্ধ হয়ে যাবে। ফলে অর্থনৈতিক দিক থেকে ভারতের পিছিয়ে পড়া নিয়ে উঠছে প্রশ্ন।