প্রত্যেকটা মেয়ের কাছে চুল হচ্ছে তার সম্পদ। কিন্তু আমরা জানিও না স্নান করার পর চুলের যত্ন কি ভাবে নিতে হয়। অনেক সময় ভেজা চুল আমরা কখনো বেঁধে রেখে দি বা কখনো আচড়াই। কিন্তু আমরা নিজের অজান্তেই কত ভুল করছি। আজকে জেনে নিন স্নান করার পর চুলের যত্ন করবেন কিভাবে।রইলো কিছু টিপস।(After Shower Hair tips)

 

 

ভেজা চুল নরম হয়ে থাকে। এই চুল নিয়ে ঘুমালে বালিশে ঘষা লাগার কারণে ভেঙে যেতে পারে। এ ছাড়া সকালে ঘুম থেকে ওঠার পর চুল অনেক রুক্ষও হয়ে যায়। বালিশের কভারে অনেক ধরনের জীবাণু থাকে। এ ছাড়া আপনার ত্বকের মরা কোষ, ত্বকের প্রাকৃতিক তেল ও ঘাম বালিশের কভারে লেগে থাকে। তাই ভেজা চুল নিয়ে এই বালিশে ঘুমালে এগুলো চুলে ও মাথার ত্বকে লেগে যায়। এর ফলে মাথায় খুশকির পরিমাণ বেড়ে যায় এবং সংক্রমণ দেখা দেয়।

 

স্নান করার পর সব থেকে বড় কথা ভেজা চুল কখনো আঁচড়াবেন না। এটি চুলের ডগা (Split ends)আরো বেশি করে ফাটে।এমনিতে ভেজা চুল মোটেও ব্রাশ করা উচিত নয়, গোছা গোছা চুল উঠে যেতে পারে। তাই ব্রাশের বদলে মোটা দাঁড়ার কাঠের চিরুনি বেছে নিন। মোটা দাঁড়ার চিরুনি দিয়ে চুল আঁচড়ালে জট ছাড়়িয়ে নিতে পারবেন, চুল ডগা ফাটা কমে যাবে।

 

স্নান করার পর (After Shower Hair tips)চুলের স্টাইলের এর জন্য ব্যবহৃত তাপ সরঞ্জাম যেমন – হেয়ার ড্রায়ার, হেয়ার কার্লার, হেয়ার স্ট্রেটনার, এগুলি চুলের জন্য অত্যন্ত ক্ষতিকর। আর ভেজা চুলে যদি হিট স্টাইলিং সরঞ্জামগুলি ব্যবহার করা হয়, তাহলে চুলের আরও ক্ষতি হতে পারে। কারণ ভেজা চুলে সবচেয়ে বেশি তাপ টানে, ফলে চুল পুড়ে যেতে পারে। তাই, চুল সম্পূর্ণরূপে শুকিয়ে যাওয়ার পরেই হিট স্টাইলিং সরঞ্জামগুলি ব্যবহার করুন।

Image source -google

আরও পড়ুন curry leave:রান্নার সাথে সাথে চুলের যত্নেও কারি পাতা উপকারিতা জেনে নিন