রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধকালীন পরিস্থিতিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সহ বেশ কয়েকজন প্রশাসনিক কর্তার প্রবেশে নিষেধাজ্ঞা চাপিয়েছিল রাশিয়া(Russia)। এবার আরও ৯৬৩ জনের ওপর এসে নিষেধাজ্ঞা চাপানো হলো। জানা যাচ্ছে তালিকায় নাম রয়েছে ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ, হলিউড অভিনেতা মর্গ্যান ফ্রিম্যান, সিআইএ প্রধান উইলিয়াম বার্নস সহ একাধিক জনের।

রাশিয়ায়(Russia) প্রবেশে নিষেধাজ্ঞা চাপানো হয়েছে ২৬ জন কানাডার নাগরিকদের ওপরেও। কিন্তু কেন এমন পদক্ষেপ নিলেন পুতিন সরকার? রাশিয়া ও ইরানের যুদ্ধের শুরু থেকেই প্রত্যক্ষভাবে ইউক্রেনকে যুদ্ধে সাহায্য না করতে পারলেও পরোক্ষভাবে রাশিয়ার ওপর বিভিন্ন দিক থেকে চাপ সৃষ্টি করেছে আমেরিকা।

অর্থনৈতিক দিক থেকে রাশিয়াকে(Russia) বিভিন্নভাবে কোণঠাসা করার চেষ্টা করেছে আমেরিকা। এছাড়াও ইউক্রেনকে সামরিক সাহায্য পেতে সহায়তা করেছে বাইডেন। মূলত এই কারণেই বাইডেন, বার্নস, জুকারবার্গ সহ ৯৬৩ জন আমেরিকার নাগরিকদের রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা চাপানো হয়েছে

জানা যাচ্ছে রাশিয়ার বিদেশমন্ত্রক এই বিষয়ে একটি পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করেছেন। আমেরিকার নাগরিক ছাড়াও ২৬ জন কানাডার নাগরিকদের নামও রয়েছে সেই তালিকায়। এর আগে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড সহ ১০০ জনেরও বেশি কানাডার নাগরিকদের রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছিল পুতিন সরকার।