বিশ্বের বিভিন্ন দেশে মাঙ্কিপক্স(Monkeypox) গোষ্ঠী আক্রমণ শুরু করে দিয়েছে। সেই সব দেশ থেকে ভারতে অনেক যাত্রী আসা-যাওয়া করে। সে কারণেই ভারতকে ইতিমধ্যেই সতর্ক করেছে হু। ভারতে মাঙ্কিপক্স সংক্রমণ রোধ করতে তামিলনাড়ু, রাজস্থান, মহারাষ্ট্রের মত রাজ্যগুলি জোরকদমে প্রস্তুতি নিচ্ছে।

বিশ্বের ১৪ টিরও বেশি দেশে মাঙ্কিপক্সের(Monkeypox) সংক্রমণ দেখা দিয়েছে। সংক্রমণ এড়াতে মাঙ্কিপক্স বিষয়ে নজরদারি বাড়ানোর জন্য তামিলনাড়ু স্বাস্থ্যসচিব জেলা কালেক্টরদের চিঠি দিয়েছেন। জানা যাচ্ছে যাদের দেহের ফুসকুড়ি বা গুটিবসন্ত জাতীয় সমস্যা দেখা দিয়েছে বা গত ২১ দিনে যারা মাঙ্কিপক্সের সংক্রমণমুক্ত দেশ ভ্রমণ করেছেন বা সংক্রমিত রোগীর সংস্পর্শে এসেছেন তাদের ওপর কড়া নজরদারি রাখা হবে।

ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করেছে মুম্বই। মাঙ্কিপক্সের(Monkeypox) সংক্রমনের ঘটনা আলাদা করার জন্য মুম্বাইয়ের চিঞ্চপোকলিতে কস্তুরবা হাসপাতালে সংক্রামক রোগের জন্য ২৮ শয্যার ওয়ার্ড প্রস্তুত করা হয়েছে। বিএমসির জন স্বাস্থ্য বিভাগের তরফ থেকে একটি বিবৃতিতে জানানো হয়েছে শহরে এখনো পর্যন্ত মাঙ্কিপক্সের কোন নিশ্চিত খবর নেই। তবুও হাসপাতালগুলিতে সতর্ক থাকতে বলা হয়েছে।

রাজস্থান সরকারের তরফে বলা হয়েছে ইউরোপ, অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা থেকে রাজস্থানে আসা যাত্রীদের একটি স্ক্রীনিং প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে। সেখানে যদি সংক্রমণের সন্দেহ করা হয় বা যদি রিপোর্ট পজেটিভ আসে তাহলে কন্টাক্ট ট্রেসিং করা হবে।