মহিলা কর্মসংস্থানের(Women Employment) ক্ষেত্রে সব থেকে এগিয়ে রয়েছে পশ্চিমবঙ্গ। এ বিষয়ে স্বীকৃতি দিল মোদি সরকার। জানা যাচ্ছে সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি বিগত পাঁচ বছরে তথ্য বিশ্লেষণ করে জানিয়েছে মহিলাদের কর্মসংস্থানের দিক থেকে দেশের মধ্যে পশ্চিমবঙ্গ সবচেয়ে এগিয়ে রয়েছে।

সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমির প্রতিবেদন থেকে জানা যাচ্ছে ২০২২ সালের জানুয়ারি থেকে এপ্রিল এর মধ্যে পশ্চিমবঙ্গে মোট ৪৩.৭১ লক্ষ মহিলার কর্মসংস্থান(Women Employment) হয়েছে। এই সংখ্যাটা পাঁচ বছর আগে অর্থাৎ ২০১৭ তে ছিল ৩৩.৬২ লক্ষ। রিপোর্টে বলা হয়েছে অর্থনীতির মাপকাঠিতে মহিলা কর্মসংস্থানের দিক থেকে প্রায় সবকটি বিভাগেই শীর্ষস্থানে রয়েছে পশ্চিমবঙ্গ।

পশ্চিমবঙ্গের তুলনায় ১.৪২ লক্ষ কম কর্মসংস্থান হয়েছে গুজরাতে। রিপোর্ট অনুসারে গত পাঁচ বছরে গুজরাটের মহিলা কর্মসংস্থান(Women Employment) বেড়ে হয়েছে ৮.৬৭ লক্ষ। গুজরাটের পরেই তালিকায় রয়েছে তেলেঙ্গানা। তেলেঙ্গানায় গত পাঁচ বছরে কর্মসংস্থান বৃদ্ধি হয়েছে ২.০২ লক্ষ। উল্টোদিকে গত বছরের সবথেকে বেশি রোজগার হারিয়েছে তামিলনাড়ু। তার পরেই রয়েছে মধ্যপ্রদেশ, কর্নাটকের মত রাজ্যগুলি।

করোনা পরিস্থিতিতে বেকারত্বের সমস্যা বৃদ্ধি পেয়েছিল। কিন্তু করোনা যেতে না যেতেই মহিলা কর্মসংস্থানের দিক থেকে সেরা রাজ্যের স্বীকৃতি পেল নবান্ন। কেন্দ্রের তরফেই স্বীকৃতি পাওয়ায় স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত নবান্ন।