টোকিওতে অনুষ্ঠিত হওয়া কোয়াড শীর্ষ সম্মেলনে যোগ দিতে সোমবার ভোরে টোকিও পৌঁছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Modi)। সেখানে জাপানের একটি সংবাদপত্রে তিনি লেখেন ‘দি বেস্ট ইজ ইয়েট টু কাম’। অর্থাৎ তিনি বলতে চেয়েছেন জাপান এবং ভারতের বন্ধুত্ব ভবিষ্যতে আরও গভীর হতে চলেছে।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে তিনি টোকিওতে উপস্থিত হন। তারপর সেখানে বিশ্বখ্যাত বিশিষ্ট জাপানি সংস্থাগুলির সিইও দের সাথে দেখা করেন তিনি। জানা যাচ্ছি সোমবার টোকিওতে এনইসি কর্পোরেশনের চেয়ারপারসন ড: নোবুহিরো এন্ডোর সাথে দেখা করে ভারতের টেলিকমিউনিকেশন সেক্টরে এনইসির ভূমিকাকে স্বাগত জানান মোদি(Modi)।

এই বিষয়ে এদিন ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি টুইটে বলেন, ‘ভারতে নতুন এবং উদীয়মান প্রযুক্তির সুযোগ নিয়ে আলোচনা হয় বৈঠকে।’

টোকিওতে উপস্থিত হয়ে মোদি(Modi) বলেন প্রতিরক্ষা সরঞ্জাম নির্মাণ, মহাকাশ গবেষণা ও সমুদ্র নিয়ে গবেষণার ক্ষেত্রে আগামী দিনে জাপান ও ভারতের পরস্পরের মধ্যে আরও ঘনিষ্ঠ সহযোগিতা তৈরি হবে। এছাড়াও তিনি বলেন ভারত-জাপান যৌথভাবে পণ্য সরবরাহের যে রাস্তা ভবিষ্যতে তৈরি করবে তা কোনরকম আঘাতে নষ্ট হবে না।

এছাড়াও ভারতীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে স্থিতিশীলতা ও নিরাপত্তা বজায় রাখার জন্যও জাপান ও ভারত একসাথে কাজ করবে। মোদি বলেন ভবিষ্যতে ওই অঞ্চলে সকলে প্রবেশাধিকার পাবে এবং নিরাপদে বাণিজ্য করতে পারবে। জাপানের এক সংবাদপত্রে মোদি লেখেন, ‘আমি যখন গুজরাতের মুখ্যমন্ত্রী ছিলাম, তখন থেকেই জাপানের সঙ্গে সম্পর্ক রেখে চলেছিল। জাপান যেভাবে উন্নয়ন করে চলেছে, তা প্রশংসনীয়। পরিকাঠামো, প্রযুক্তি, উদ্ভাবন এবং আরও কয়েকটি ক্ষেত্রে ভারত ও জাপান যৌথভাবে কাজ করছে।’