আমরা নিজের সৌন্দর্য বজায় রাখতে কিনা করি।বর্তমান যুগে মানুষ নিজের সৌন্দর্য বাড়াতে নানারকম কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করে। কিন্তু এই সমস্ত রাসায়সনিকযুক্ত প্রসাধনী ব্যবহার না করে সৌন্দর্যচর্চায় ভরসা রাখুন ঘরোয়া উপায়।ত্বকের সমস্যা মিটিয়ে ত্বকের জৌলুস বৃদ্ধিতে কার্যকর এই অলিভ অয়েল। অলিভ অয়েলের থাকা অ্যান্টিঅক্সিডেন্ট গুণ এবং ভিটামিন এ, ডি, ই এবং জরুরি ফ্যাটি অ্যাসিডের গুণে ভরপুরলিভ অয়েল ত্বকের কোলাজেন স্তর অটুট রাখে। আজকে জেনে নিন ত্বকের যত্নে অলিভ অয়েলের ব্যবহার।

 

ত্বকের যত্নে অলিভ অয়েলও(Olive oil) বেশ উপকারী। এটি ত্বককে ময়েশ্চারাইজ রাখতে সাহায্য করে। স্ক্রাব তৈরির জন্য একটি পাত্রে দুই টেবিল চামচ কফি, এক টেবিল চামচ চিনি ও এক চা চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। স্নান আগে এই মিশ্রণ দিয়ে আপনার মুখ এবং শরীরে ভালোভাবে স্ক্রাব করে নিন। বাকি স্ক্রাব কাঁচের জারে সংরক্ষণ করুন। এটি একমাসের মতো সংরক্ষণ করা যাবে। এই স্ক্রাবে আছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বক উজ্জ্বল ও ভালো রাখে।

 

ইতিমধ্যে গরমকাল পড়ে গেছে আর এই গরমকালে আমারে কম বেশি রোদে বের হতেই হয় যার ফলে আমাদের ত্বকে পোড়া দাগ সৃষ্টি করে। এই রোদে পোড়া দাগ দূর করতে ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল ও এক কাপ অলিভ অয়েল(Olive oil) একসঙ্গে মিশিয়ে রাখুন। এবার সেখান থেকে রোদে পোড়া স্থানে দিনে তিন-চারবার ব্যবহার করুন। এতে ত্বকের পোড়া এবং জ্বালাভাব দুটোই দূর হবে।

 

 

রুক্ষ্ণ ত্বক এবং ত্বকের আর্দ্রতা বজায় রাখতে এক চামচ মধু এবং দুই চামচ দুধের সঙ্গে কয়েক ফোঁটা অলিভ অয়েল(Olive oil) মিশিয়ে ত্বকে হালকা হাতে ম্যাসাজ করুন ত্বকে ব্যবহারের পর ১৫-২০ মিনিট রেখে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকে আর্দ্রতা বজায় থাকবে।

 

অনেক সময় আমাদের সময়ের আগেই মুখে বয়সের ছাপ পড়ে যায়।চোখের নিচে বলিরেখার সৃষ্টি হয়। রোজ রাতে ঘুমানোর আগে এক ফোঁটা অলিভ অয়েল নিয়ে গোটা মুখে ম্যাসাজ করুন। অলিভ অয়েল(Olive oil) এর মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় ত্বকের বয়স ধরে রাখে এবং ত্বক টানটান রাখে।

Image source-google