ফের জঙ্গলমহলকে নিয়ে পৃথক রাজ্যের দাবিতে সরব বিষ্ণুপুরের বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ (Saumitra khan)।সোমবার সাংবাদিক বৈঠক করে রাঢ়বঙ্গ এবং জঙ্গলমহল নিয়ে আলাদা রাজ্যের দাবি জানালেন তিনি।পাশাপাশি শাসক দলকে “কালীঘাটের ও কলকাতার বাবু” হিসাবে উল্লেখ করে আক্রমণ করলেন।

 

মূলত সোমবার সাংবাদিক বৈঠকে তিনি বলেন, ”রাঢ় বাংলা এবং জঙ্গলমহলকে বঞ্চিত করা হচ্ছে। কলকাতার বাবুরা নেতা কেনাবেচা করবেন। কিন্তু আলাদা বঙ্গ হলে ক্ষতি কী আছে? পশ্চিমবাংলায় থেকে উত্তরবঙ্গের উন্নয়ন হচ্ছে না। আমাদের নদী, আমাদের বীরভূমের সম্পত্তি, আমাদের জঙ্গলমহলের সম্পত্তি। আপনাদের সঙ্গে আমরা পশ্চিমবঙ্গবাসী হিসাবে নিশ্চয় থাকব। কিন্তু রাঢ়ভূমের উন্নয়নের জন্য কী পাচ্ছি?” তাঁর অভিযোগ, “বর্ধমান, বীরভূম, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পুরুলিয়া, মেদিনীপুর, আসানসোল এই জায়গাগুলোকে কলকাতার বাবুদের কাছে রাখার কোনও মানে হয় না। এই জেলাগুলোকে নিয়ে আলাদা করে চিন্তা করলে খুব ভাল হয়, উত্তরবঙ্গ যেমন ভাবতে শুরু করেছে। তেমনই জঙ্গলমহল রাজ্য আমরা কেন চাইব না?”

 

সেই সঙ্গে তীব্র আক্রমণ করে তিনি বলেন, “জঙ্গলমহলের নদীর বালি তুলে নিয়ে যাওয়া হচ্ছে, এখানকার পাথর তুলে নিয়ে যাওয়া হচ্ছে। তা দিয়ে কলকাতার বাবুদের অট্টালিকা তৈরি হচ্ছে। অথচ এখানকার মানুষ খেতে পাচ্ছেনা।” তিনি আরও বলেন, “মুখ্যমন্ত্রী যদি ৪৬টি জেলা করতে পারেন, তা হলে আমিও জঙ্গলমহলকে নিয়ে পৃথক রাজ্য গঠনের দাবিতে কেন্দ্রের কাছে দরবার করব।”মূলত এদিন তাঁর দাবি নিয়ে তালড্যাংরার তৃণমূল বিধায়ক অরূপ চক্রবর্তীর কটাক্ষ, ”এটা পাগলের প্রলাপ ছাড়া আর কিছু নয়। বিজেপি রাজ্য ভাগ করার পক্ষে। বিজেপি এ রাজ্যকে ভাগ করার চক্রান্ত বহু দিন ধরেই করছে। জঙ্গলমহলের মানুষ চান না রাজ্য ভাগ হোক। রাজ্য সরকারও চায় না রাজ্য ভাগ হোক। আসলে বিজেপিই এই কথা বলাচ্ছে।”

 

আরো পড়ুন:Suvendu Adhikari:শেষ পর্যন্ত শুভেন্দুর হাতেই ব্যারাকপুরের দায়িত্ব