করোনার আতঙ্ক কাটতে না কাটতেই নতুন বিপদ। গোষ্ঠী আক্রমণ শুরু করেছে মাঙ্কিপক্স(Monkeypox)। ব্রিটেনের হেলথ সিকিউরিটি এজেন্সি জানিয়েছে গত শুক্রবার পর্যন্ত মাঙ্কিপক্সে কুড়ি জন আক্রান্ত হয়েছেন ব্রিটেনে। এছাড়াও এই ভাইরাসটি দ্রুত ১৪ টি দেশে ছড়িয়ে পড়েছে।

কিন্তু চিন্তার বিষয় যেসব দেশগুলিতে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়েছে সেই সব দেশ থেকে বহু মানুষ ভারতে আসে। এই নিয়ে ভারতকে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। জানা যাচ্ছে ইউরোপে মাঙ্কিপক্সের(Monkeypox) কেস ক্রমশ বেড়েই চলেছে। বেলজিয়াম সরকার ইতিমধ্যেই মাঙ্কিপক্স সংক্রমণ ছড়ানো আটকাতে ২১ দিনের কোয়ারেন্টাইন বিধিনিষেধ জারি করেছে রবিবার।

বেলজিয়ামের পাশাপাশি ইজরায়েল এবং সুইজারল্যান্ডও মাঙ্কিপক্স(Monkeypox) ভাইরাসের কথা জানিয়ে রবিবার সর্তকতা জারি করেছে। হু জানাচ্ছে ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, স্পেন, পোর্তুগাল, জার্মানি, বেলজিয়াম, ফ্রান্স, ইতালি, নেদারল্যান্ডস এর মত ১২ টি দেশে ৯২ টি মাঙ্কিপক্স সংক্রমিতের খবর পাওয়া গিয়েছে।

কিন্তু এই মাঙ্কিপক্স কি? মাঙ্কিপক্স আসলে গুটি বসন্তের মতো একটি বিরল ভাইরাল সংক্রমণ। ১৯৫৮ সালে এটি প্রথম বাঁদরের মধ্যে সনাক্ত করা হয়েছিল। এবং এটি প্রথম সংক্রমনের ঘটনা ১৯৭০ সালে রেকর্ড করা হয়েছিল।