কোন নারী চায় না সুন্দর লম্বা আর ঘন চুল! কিন্তু বাস্তবে বদলে যাওয়া এই আবহাওয়া, পরিবেশের দূষণ, অভ্যন্তরীণ নানা সমস্যার কারণে চুল রুক্ষ শুষ্ক আর নির্জীব হয়ে যেন অভ্যাস দাঁড়িয়েছে। কিন্তু ঘরোয়া পদ্ধতিতে কিছু উপায় অবলম্বন করলেই পেতে পারেন ঘন এবং কালো চুল। এটি ব্যাবহার করলে আপনার চুল থাকবে সাস্থ্যকর।চুলের স্বাস্থ্যের জন্য ভৃঙ্গরাজ উপকারী। এটি চুলের শিকড়কে শক্তিশালী করে এবং চুল ভাঙ্গা রোধ করে।আজকে জেনে নিন চুলের ভৃঙ্গরাজের (False daisy )ব্যবহার।

 

ভৃঙ্গরাজকে (False daisy)বলা যায় চুলের রাজা। চুলের সমস্ত রকম সমস্যা সমাধানে এটি সবরকম কাজে লাগে। শুধু চুলের গ্রোথ ঘটায় না, সাথে চুল পড়া তো কমায়ই এবং চুলের অকালপক্কতাও সুন্দরভাবে নিয়ন্ত্রণ করে। এটা সঠিক ভাবে ঘুমোতেও সাহায্য করে।

 

 

কেশরাজ গাছের সাধারণত রস ব্যবহার করা হয় অনেক কাল আগে থেকে। কেশরাজের কালো রস চুলকে আরও কালো করে এবং চুলের সাদা হওয়া থেকে রক্ষা করে।যারা অল্প বয়সে সাদা চুল নিয়ে সমস্যায় পড়েন তাদের জন্য কেশরাজের রস খুব ভালো ফল দিবে।

 

কেশরাজ( False daisy)উদ্ভিদের পাতা, কাণ্ড, ফুল ও ফল ব্যবহার করা হয়। পাতা বেঁটে রস তৈরি করে নিয়মিত মাথায় দিলে মাথা ঠান্ডা হয়, চুল পড়া বন্ধ করে এবং চুল ঘনকালো হয়। সপ্তাহে দুই থেকে তিনদিন ভৃঙ্গরাজের পাতা মাথায় লাগান চুলের সমস্যার সমাধান হবে

Image source-google