ত্বকের যত্নে দুধের সরের জুড়ি মেলা ভার। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সমপরিমাণ কর্নফ্লাওয়ার, ময়দা এবং দুধের সর দিয়ে পেস্ট তৈরি করুন এবং পুরো মুখে হালকা হাতে ম্যাসাজ করুন। এটি একই সঙ্গে ত্বকের মৃত কোষ পরিস্কারের পাশাপাশি, ত্বক উজ্জ্বল করে।

 

দুধের সর (Milk cream)ত্বকের রুক্ষ, শুষ্ক ভাব দূর করে আর্দ্রতা ফেরায়। অর্থাৎ ত্বকের ময়শ্চারাইজার হিসেবে কাজ করে দুধের সর বা মালাই। শুধু যে ত্বকের রুক্ষ, শুষ্ক ভাব দূর করে ত্বক নরম করে তা কিন্তু নয়। দুধের সর দিয়ে মুখে ম্যাসাজ করলে স্কিনের গঠনও ঠিক থাকে।

 

এক চামচ দুধের সর নিন তার সঙ্গে মিশিয়ে নিন পরিমাণ মতো হলুদ গুঁড়ো। একটি পেস্ট তৈরি করে তা ভাল করে মুখে লাগিয়ে নিন। ২০ মিনিট ওভাবেই রাখুন। তারপর ঠাণ্ডা জলে ভাল ভাবে মুখ ধুয়ে ফেলবেন। সপ্তাহে অন্তত তিনদিন এভাবেই মুখের যত্ন নিন। এর ফলে আপনার ত্বকের ভিতরে অ্যান্টি অক্সিড্যান্টস এবং উপকারী ফ্যাট সহ একাধিক উপকারী উপাদানের মাত্রা বাড়ে। তাই অল্প সময়েই ত্বক হয়ে ওঠে কোমল ও নরম।

 

বেসন, হলুদ, পাতিলেবু বা মধুর মত কিছু ঘরোয়া উপকরণ দিয়ে ফেসপ্যাক তৈরি করলে, তার সঙ্গে অতি অবশ্যই মিশিয়ে নিন দুধের সর। সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করবেন মুখের উজ্জ্বলতা ফিরে আসবে।

 

গ্রেট করা আলু, ১টমেটো পেস্ট দুধের সর(Milk cream )একসাথে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন এবং যেখানে যেখানে ট্যান আছে যেমন গলা ও মুখে ২০ মিনিট লাগিয়ে রাখুন। এরপর ভালো করে ধুয়ে ফেলুন।রোদে পোড়া দাগ দূর হবে।

Image source-google