বাঙালি যে খাদ্য রসিক এটা আর বলার দরকার নেই। কোন অনুষ্ঠান হোক বা বাড়িতে অতিথি এলে চিকেন রান্না যেন করতেই হবে।চিকেন ভালোবাসে না এরকম মানুষ খুব কমই পাওয়া যাবে। চিকেনের বিভিন্ন রেসিপি মধ্যেই কাঁচা আম দিয়ে মাংস এমন একটা রেসিপি যা খুব কম এবং খুব সহজ পদ্ধতিতে বাড়িতে বানানো যায়।এমনিতেই এখন আমের মৌসুম। এটি খেতে যেমন সুস্বাদু দেখতে ও তেমনি সুন্দর।চলুন জেনে নিন কিভাবে কাঁচা আম দিয়ে মাংস বানাবেন।

কাঁচা আম দিয়ে মুরগির মাংস( Raw mango chicken )বানানোর জনর মাংস মাংস পরিষ্কার করে ধুয়ে ওতে টক দই, তাতে আদা রসুন পেস্ট পিয়াজ বাটা , 2 চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, 2 টেবিল চামচ সরষের তেল, নুন, হলুদ দিয়ে খুব ভাল করে মেখে 20-30 মিনিট ম্যারিনেট করতে হবে। এবার অন্যদিকে ব্লেন্ডারে কাঁচালঙ্কা এবং ছড়ানো কাঁচা আম দিয়ে পেস্ট বানিয়ে রাখুন।

 

এবার একটি কড়াই তে তেল গরম করে আলু গুলো লাল করে ভেজে তুলে রাখতে হবে।আবার একটা কড়াইয়ে পরিমানমতো সরষের তেল ভালো ভাবে গরম করে তেজপাতা দারচিনি এলাচ লবঙ্গ ফোড়ন দিতে হবে,।

 

ফোড়ন হালকা ভাজাভাজা হয়ে এলে, পেঁয়াজ কুচি দিয়ে লাল লাল করে ভেজে নিতে হবে। এবার টমেটো কুচি দিয়ে তাতে একে একে গ্যাসের আচ কমিয়ে নিয়ে হলুদ গুঁড়ো, ধোনের গুঁড়ো, জিরা গুঁড়ো ,কাশ্মীরি লঙ্কার গুঁড়ো , লবণ ও সামান্য জল দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিতে হবে।কিছুটা কষিয়ে নিয়ে তাতে কাঁচা আমের বাকি পেস্টটাও দিয়ে দিন। এবার সামান্য জল দিয়ে ঢাকারে কুড়ি থেকে 25 মিনিট রেখে দিন। মাংস সেদ্ধ হয়ে গেলেই তৈরি কাঁচা আম দিয়ে মুরগির মাংস।( Raw mango chicken )

Image source-google