নখ(Nail) আমাদের মেয়েদের বেশ শখের জিনিস, সব মেয়েই চায় সুন্দর এবং নজরকাড়া নখ।আর এটা সৌন্দর্যের একটা আকর্ষণীয় অংশ। ত্বক আর চুলের যত্ন নিতে নিতে আমাদের অনেকেরই নখের যত্ন নেয়ার কথা একদমই ভুলে যাই । অনেক সময় পরিবেশ থেকে জীবাণুগুলি আপনার নখের ভিতরে প্রবেশ করে নখে ফাঙ্গাস ইনফেকশন সৃষ্টি হয়।বারংবার নখ ভেঙে যাওয়া, নখ হলুদ হয়ে যাওয়া এরকম সমস্যা দেখা যায়। নখের ফাঙ্গাস ইনফেকশন দূর করার জন্য দেখে নিন কিছু ঘরোয়া টোটকা ।

 

স্নান করার সময় আগে নখের (Nail)যে অংশে ব্যথা সে অংশের চারপাশে ও নখে নারিকেল তেল মাখিয়ে রাখুন। পনেরো বা বিশ মিনিট পর ধুয়ে ফেলুন। আরাম পাবেন।

 

টি ট্রি অয়েল ফাংগাল ইনফেকশনের জন্য খুব উপকারী।পায়ে যদি ফাংগাল ইনফেকশন হয়ে থাকে তবে টি ট্রি অয়েল ব্যবহার করুন। ক্ষতিগ্রস্ত হওয়া নখে টি ট্রি অয়েল লাগান তুলো দিয়ে। ‌‌রোজ রাতে ঘুমানোর আগে করুন উপকার পাবেন।

 

অ্যাপল সিডার ভিনেগারের মধ্যে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। এটি ফাঙ্গাসের কারণে হওয়া সংক্রমণকে কমাতে কাজ করে। অ্যাপল সিডার ভিনেগার ও জলের মিশ্রণে আক্রান্ত নখটি প্রতিদিন আধা ঘণ্টা ভিজিয়ে রাখুন।

 

ফাংগাল ইনফেকশন থেকে মুক্তি পেতে গরম জলে পা ভিজিয়ে রাখতে হয়। সাথে দুটা চামচ পাতিলেবুর রস মিশিয়ে দিন। এভাবে কয়েক মিনিট পা ভিজিয়ে রাখুন। লেবুতে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল গুন নখের (Nail)ফাঙ্গাস দূর করতে সাহায্য করে।

Image source-google