বাঙালি মানেই ভোজন রসিক। বাঙালি মানেই তাদের খাবারের মেনুতে মাছ, মাংস আর ডিমের কোনো না কোনো কিছু থাকতেই হবে।

এর মধ্যে যেকোনো একটা না থাকলে যেনো তাদের খাওয়াটাই সম্পূর্ণ হয়না।আর তাই বাড়িতে যখন এইগুলো কিছুই মজুত থাকেনা তখন বাড়ির গিন্নীর মাথায় হাত পড়ে।কিন্তু এবার নতুন ধরনের রেসিপি দিয়েও বাড়ির প্রতিটা সদস্যের মন জয় করতে বানান ফুলকপির রোস্ট যা ভাত,রুটি, পরোটা সাথে খেতে পারবেন । আপনি যদি ফুলকপির এই রকম রেসিপি বানিয়ে খাওয়ান তাহলে দেখবেন সবাই চেটেপুটে খাচ্ছে।চলুন তাহলে দেখে নিই কিভাবে তৈরি করবেন ফুলকপির রোস্ট(Roasted Phulkop)i রেসিপি

 

ফুলকপি গুলোকে ভাল করে ধুয়ে নিয়ে কড়াইতে গরম জল বসিয়ে ভালো করে সে গুলোকে সেদ্ধ করে নিন। এরপর একটি মিক্সিং জারের মধ্যে আদা কুচি, কাঁচা লঙ্কা, কাজু, পোস্ত ও সামান্য জল দিয়ে মিহি করে একটি পেস্ট বানিয়ে নিতে হবে। অপর একটি বাটিতে মসলার পেস্ট তৈরি করার জন্য লবণ, জিরেগুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, কাশ্মীরি রেড চিলি পাউডার, গরম মশলা গুঁড়ো, গোলমরিচের গুড়ো, চিনি এবং ফেটানো টকদই মিশিয়ে দিতে হবে।

 

প্রথমে ফুলকপিটি ফুলের খন্ড খন্ড আকৃতি অনুযায়ী টুকরো টুকরো করে নিন। এরপর ময়দা, ডিম, জিরা গুড়ো এবং পরিমাণ মত লবণ সামান্য পানিতে মিক্সড করুন। এখন সেই মিশ্রণে ফুলকপির টুকরো গুলো ভাল করে মাখিয়ে তেলে লাল লাল করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে একটি পাত্রে ফুলকপির টুকরোগুলো উঠিয়ে রাখুন।

 

আবারো কড়াইতে সাদা তেল গরম করে এতে ঘি, লবঙ্গ, দারচিনি এবং এলাচ দিয়ে কিছু সময় ভেজে নিতে হবে। মসলাটি সামান্য ভাজা হয়ে গেলে এতে ফুলকপি গুলো দিয়ে দিন।ভালো করে কিছুক্ষণ কষিয়ে নেওয়ার পর কাঁচালঙ্কা ছড়িয়ে দিন। তার উপর পেঁয়াজের বেরেস্তা ছিটিয়ে দিয়ে নামিয়ে রাখুন। তৈরি হয়ে গেল মন মাতানো দারুন স্বাদের ফুলকপির রোস্ট।(Roasted Phulkopi)

Image source-google