কেরালায়(Kerala) ভারী বৃষ্টিপাতের সর্তকতা জারি করেছে রাজের আবহাওয়া দপ্তর। জানা যাচ্ছে কেরালার ১২ টি জেলায় ইতিমধ্যে কমলা সর্তকতা জারি করা হয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে আগামী ৪৮ ঘণ্টায় কেরালায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

কেরালার(Kerala) ১২ টি জেলা অর্থাৎ কাসারগোড, কান্নুর, ওয়ানাড, কোঝিকোড়, মালাপ্পুরাম, পালাক্কাদ, ত্রিশূর, এর্নাকুলাম, ইদুক্কি, কোট্টায়ম, আলাপুজা এবং পাথানামথিট্টারে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনার জন্য কমলা সর্তকতা জারি করা হয়েছে।

আবহাওয়া দফতর জানিয়েছে ২১ মে এরপর থেকে কেরালায়(Kerala) আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। বিগত কয়েক দিনের ভারী বৃষ্টিপাতের কারণে কেরালার জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। ইতিমধ্যেই রাজ্যে খোলা হয়েছে কন্ট্রোল রুম।

কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন সেখানকার পরিস্থিতি নিয়ে বিভিন্ন জেলার জেলাশাসকদের সঙ্গে বৈঠক করেছেন। জানা গেছে সেই বৈঠকে জেলার দুর্যোগ প্রবণ এলাকার একটি তালিকা তৈরি করে রাখা হয়েছে। ইতিমধ্যেই এনডিআরএফ এর পাঁচটি বিশেষ দলকে বিপর্যয় মোকাবিলার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে।

জানা যাচ্ছে কেরালার উপকূলীয় অঞ্চলের কাছাকাছি বসবাসকারী মানুষদের ইতিমধ্যেই সতর্ক করা শুরু করে দিয়েছে রাজ্যের দুর্যোগ মোকাবিলা দপ্তর। আগামী ২৩ শে মে পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্র যেতে নিষেধ করা হয়েছে। আবহাওয়া দফতরের তরফে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে কেরালার উপকূলবর্তী অঞ্চলে গুলিতে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। এছাড়াও কোথাও কোথাও ঘন্টায় ৬০ কিলোমিটার বেগেও হাওয়া বইতে পারে।