সময়ের সাথে সাথে মানুষ নিজের স্বাস্থ্য নিয়ে সচেতন হচ্ছে।ওজন কমাতে অনেকেই জিমে দৌড়াই বা বাড়িতেই ঘাম ঝরাই.. আর এই সবের সাথে স্বাস্থ্য খাবার খুব দরকার। আর এই স্বাস্থ্যকর খাবারের তালিকায় ওটস অনেকেই পছন্দ করে।সকালের ব্রেকফাস্টে যদি যোগ করা যায় ওটস এর খিচুড়ি তাহলে তা আপনার রক্তের শর্করা নিয়ন্ত্রণের পাশাপাশি সারাদিন খিদে লাগার হার কমাতে সাহায্য করে। আজ আসুন দেখে নেই স্বাস্থ্যকর ওটস খিচুড়ির (Oats khichdi)রেসিপি।

ওটস খিচুড়ির (Oats khichdi)বানানোর জন্য প্রথমে ডাল ধুয়ে ২ কাপ পানিতে ভিজিয়ে রাখুন। প্রেসার কুকারে ঘি গরম করুন। জিরে ফোড়ন দিয়ে এরপরে, কাটা পেঁয়াজ যোগ করুন এবং মাঝারি আঁচে 2-3 মিনিটের জন্য ভাজুন।একে একে  রসুন বাটা, হলুদ গুঁড়ো, আদা বাটা, জিরা গুঁড়ো ও লবণ দিয়ে কষিয়ে নিন।

এবার টুকরো করে কেটে রাখা গাজর, ব্রকোলি ও মটরশুঁটি দিয়ে মসলার সাথে ভালোভাবে মিশিয়ে নিন।এখন সবগুলো সবজি দিয়ে দুই থেকে তিন মিনিট নেড়েচেড়ে ভেজে নিন।ডালের পানি ঝরিয়ে তা পাত্রে দিয়ে আর দুই থেকে তিন মিনিট ডালের সুন্দর ঘ্রান ছাড়া পর্যন্ত ভাঁজুন।সাথে ওটস যোগ করে আরও মিনিট দুই ভাঁজুন।

চুলার আঁচ কমিয়ে রান্না করুন। প্রেশার কুকারে একটা সিটি দেওয়া পর্যন্ত রান্না করুন। খিচুড়ির ঘনত্ব নিজের পছন্দমত রাখুন।ব্যাস ওটস খিচুড়ি তৈরি হয়ে গেল! চাইলে উপরে একটু লেবুর রস ছড়িয়ে দিন। দেখলেন তো, খুব সহজ রেসিপিতে চটজলদি বানিয়ে নিতে পারেন এই ওটস খিচুড়ি(Oats khichdi) ।

Image source-google