সম্প্রতি লাদাখের(Ladakh) প্যাংগং হ্রদ এর কাছে চিনা সেনাদের আনাগোনা লক্ষ্য করা গেছে। বিদেশ মন্ত্রকের তরফ জানানো হয়েছে সেখানে নতুন সেতু তৈরি করছে চীন। বিদেশ মন্ত্রক সূত্রে দাবি করা হয়েছে প্যাংগং হ্রদ এর কাছে চীন যে নতুন সেতু তৈরি করছে সেই জায়গাটি কয়েক দশক ধরে চীনের অধিকৃত।

ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছেন লাদাখের(Ladakh) প্যাংগং হ্রদ এর কাছে নির্মীয়মান ব্রিজটি ভারতের দাবি করা অঞ্চলের মধ্যে পড়লেও তা নিয়ন্ত্রণ রেখা থেকে ২০ কিলোমিটার পূর্বদিকে অবস্থিত। এই বিষয়ে অরিন্দম বাগচী আরও জানান বিভিন্ন সংবাদ মাধ্যম সূত্রে নির্মীয়মাণ সেতুটির ব্যাপারে খবর পেলেও আসলে সেতুটি নতুন নির্মাণ কিনা তা স্পষ্ট করে কেউ জানেন না।

অরিন্দম বাগচী জানিয়েছেন ‘আমরা কয়েক দশক ধরে ওই এলাকাটিকে অধিকৃত অঞ্চল হিসাবে জানি। সামরিক প্রেক্ষিত থেকে আমরা কোনও মন্তব্য করতে পারব না। প্রতিরক্ষা মন্ত্রক এই বিষয়ে ভাল অবস্থানে রয়েছে বলার জন্য। এবং ওই সেতুর বিষয়টি কী করা হবে সেটাও তারা ভাল বলতে পারবেন। তবে আমরা এই বিষয়টি নজরে রেখেছি।’

নির্মীয়মান সেতুটি লাদাখের(Ladakh) প্যাংগং হ্রদ এর উত্তর দিকে ফিঙ্গার পয়েন্ট ৮ থেকে ২০ কিলোমিটার পূর্বে তৈরি হচ্ছে। ভারতের দাবি অনুযায়ী সেইখান দিয়ে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা গিয়েছে। আপাতত এই বিষয়ে ভারতের পরবর্তী পদক্ষেপ কী হয় সেটাই দেখার।