পটল খেতে অনেকেই ভালবাসেনা । কিন্তু পটল দিয়ে আমি এই রেসিপিটা বানিয়ে খাওয়ান বাচ্চারাও চেটেপুটে খাবে। সব ঋতুতেই পটল পাওয়া যায় তাই রান্না করাও অনেক সুবিধা। বাঙালি আলু পটল তরকারি থাকবেই । আজকে আমরা জানবো কিভাবে খুব সহজ উপায়ে পটল পোস্ত ( potol posto)রেসিপি বানানো যেতে পারে।

পটল পোস্ত বানানোর জন্য (potol posto)।প্রথমে পটলগুলিকে ভাল করে ধুয়ে খোসা ছাড়িয়ে নিয়ে সেগুলিকে দু-টুকরো করে নিয়ে তাতে সামান্য হলুদ ও নুন লাগিয়ে ১০ মিনিটের জন্য রেখে দিতে হবে।এবার একটি কড়াই নিয়ে তাতে সামান্য পরিমাণ তেল দিয়ে তা গরম করতে হবে। তেল গরম হলে তাতে পটলের টুকরোগুলি ভেজে একটি পাত্রে তুলে নিতে হবে।

একটি ছোট পাত্রে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জীরে গুঁড়ো, ধনে গুঁড়ো, স্বাদমত নুন, স্বাদমত চিনি দিয়ে তাতে উষ্ণ গরম জল দিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিতে হবে। কড়াইয়ে থাকা বাকি পেলে আর একটু তেল দিয়ে , ওর মধ্যে কুঁচি করা পিয়াজ দিয়ে দিতে হবে এবং ভাল করে ভাজতে হবে। পিয়াজ ভাজা ভাজা হয়ে এলে, বেটে রাখা টম্যাটো ওর মধ্যে দিয়ে দিতে হবে এবং কিছুক্ষণ নাড়াচাড়া করতে হবে। কিছুক্ষণ পর তাতে আদা ও রসুন বাটা দিয়ে নাড়াচাড়া করতে হবে।

আদা ও রসুনের কাঁচা গন্ধ চলে গেলে আগে থেকে তৈরি করে রাখা মসলার মিশ্রনটি কড়াইতে দিয়ে ভাল করে কষতে হবে। মসলা ভাল করে কষা হয়ে গেলে, তাতে পোস্তবাটা দিয়ে দিতে হবে। পোস্তবাটা দিয়ে ২-৪ বার নাড়াচাড়া করার পর ভেজে রাখা পটলগুলি ও কাঁচা লঙ্কা তাতে দিয়ে দিতে হবে এবং ভাল করে কষতে হবে।

পোস্তবাটার কাঁচা গন্ধ চলে গেলে, ওর মধ্যে প্রয়োজনমত উষ্ণ গরমজল দিয়ে মাঝারী আঁচে তা কিছুক্ষণ ফোটাতে হবে। পটল সেদ্ধ হয়ে গেলে এবং জল কমে ঝোল গাঢ় হয়ে গেলে তা নামিয়ে নিতে হবে। ব্যাস, তৈরি হয়ে গেল পটল পোস্ত(potol posto)।

Image source-google