লাদাখে আবারো চীনা সেনার(Chinese Army) আনাগোনা লক্ষ্য করা গিয়েছে। জানা যাচ্ছে লাদাখের প্যাংগং সো অঞ্চলে সেতু বানাচ্ছে চীনের সামরিক বাহিনী। এই বিষয়ে ভারতের অবস্থান স্পষ্ট করে জানালো বিদেশমন্ত্রক।

বৃহস্পতিবার সাউথ ব্লকের তরফ এ বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি আশ্বাস দিয়ে জানিয়েছে ভারত এই বিষয়ে সতর্ক রয়েছে এবং লাদাখ সীমান্তে নজরদারি বহাল রয়েছে। এর আগেও লাদাখ সীমান্তে বেশ কয়েকবার চিনা সামরিক সেনার(Chinese Army) আনাগোনা লক্ষ্য করা গিয়েছিল। ফলে লাদাখ সীমান্ত নিয়ে চীনের বিষয়ে রীতিমত সতর্ক ভারত।

বৃহস্পতিবার বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, ‘আমরা ওই সেতু নিয়ে মিডিয়া রিপোর্ট এবং অন্যান্য রিপোর্ট দেখেছি। কেউ কেউ বলছেন দ্বিতীয় সেতু। আবার কেউ বলছেন সেতুটাকে বাড়ানো হচ্ছে। ভারত নজর রাখছে।’

বিদেশ মন্ত্রকের মুখপাত্র আরো জানান যে চীনের সাথে ভারতের বিভিন্ন স্তরে কথা হচ্ছে। সেনা স্তরের(Chinese Army) সাথে সাথে কূটনৈতিক স্তরেও কথা চলছে ভারতের সাথে চীনের। তিনি জানান ভারত ও চীনের সম্পর্কে উত্তেজনা দূর করতে এই কথাবার্তা আগামী দিনেও চলবে।

অরিন্দম বাগচি বলেন, ‘আপনারা জানেন যে চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই এবছরের মার্চেই ভারতে এসেছিলেন। আমরা তাঁদের কাছে কী প্রত্যাশা করি, জানিয়ে দিয়েছি। বিদেশমন্ত্রী গণমাধ্যমের সঙ্গে কথাবার্তা বলার সময় আগেই জানিয়ে দিয়েছেন, ২০২০ থেকে চিনের আগ্রাসনের জন্য সীমান্তে যে অস্থিরতা এবং উত্তেজনা তৈরি হয়েছে, তাকে কোনওভাবেই দুই দেশের স্বাভাবিক সম্পর্ক বলা যায় না।’