উত্তরপ্রদেশের (Uttar Pradesh) প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব নতুন করে মাদ্রাসাগুলির জন্য সরকারি অনুদানের প্রক্রিয়া চালু করেছিলেন। এবার সেই পথের সম্পূর্ণ বিপরীত পথে হাঁটলেন যোগী সরকার। সূত্রের খবর মঙ্গলবারই মাদ্রাসার বিষয়ে নয়া সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে বলেই জানা গিয়েছে। বিগত অর্থবর্ষে মাদ্রাসাগুলির আধুনিকীকরণের জন্য ৪৭৯ কোটি টাকা বাজেট ধার্য করে যোগী সরকার। রাজ্যের ১৬ হাজার সরকারি নথিভুক্ত মাদ্রাসাকে অনুদান দেওয়া হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়। তবে, সোমবারই উত্তরপ্রদেশ সরকার সিদ্ধান্ত নেয় যে, একেবারে নতুন মাদ্রাসাগুলি কোনও সরকারি অনুদান পাবে না।

 

কেন মাদ্রাসার সরকারি অনুদান বন্ধ করতে চায় যোগী সরকার?উত্তর প্রদেশের (Uttar Pradesh) শিক্ষামন্ত্রক সূত্রের খবর, মাদ্রাসগুলিকে ধর্মীয় শিক্ষার গন্ডি থেকে বাইরে এনে অঙ্ক, বিজ্ঞান, হিন্দি, ইংরাজি, সমাজবিদ্যা সহ বিভিন্ন বিষয় পড়ানোর ক্ষেত্র হিসেবে দেখতে চাইছে উত্তরপ্রদেশ সরকার। এর মাধ্যমে মাদ্রাসার পড়ুয়াদের ধর্মীয় গন্ডির বাইরে আধুনিক করে তোলায় লক্ষ্য বলেই জানিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রক! আর যে সব মাদ্রাসা এই নির্দেশিকা মানবে না তাদের সরকারি অনুদান দেওয়া হবে না বলেও ইঙ্গিত দেওয়া হয়েছে যোগী সরকারের পক্ষ থেকে!

 

উল্লেখ্য, গত মাসে উত্তর প্রদেশেরর (Uttar Pradesh) মাদ্রাসাগুলিতে জাতীয় সঙ্গীত বাধ্যতামূলক করা হয়েছে। এই আদেশের অধীনে, রাজ্যের সমস্ত স্বীকৃত, সাহায্যপ্রাপ্ত এবং অনদানা না পাওয়া মাদ্রাসায় ক্লাস শুরুর আগে শিক্ষক ও ছাত্রদের বাধ্যতামূলকভাবে জাতীয় সংগীত গাইতে হবে। বর্তমানে উত্তর প্রদেশে মোট ১৬৪৬১ টি মাদ্রাসা রয়েছে, যার মধ্যে ৫৫৮ টি সরকার থেকে অনুদান পায়।

 

আরো পড়ুন:Samik Bhattacharya:১০০ দিনের কাজ নিয়ে মুখ্যমন্ত্রীর বক্তব্য নিয়ে পাল্টা প্রতিক্রিয়া শমীকের