প্রচন্ড গরমের জন্য সময়ের আগেই রাজ্যের সমস্ত স্কুল বন্ধ করে দেওয়ার ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফলে সমস্ত স্কুলে ২মে থেকেই গরমের ছুটি পড়ে যায় যা চলবে ১৫ ই জুন পর্যন্ত। কিন্তু স্কুল বন্ধ থাকাকালীন মিড ডে মিল(Mid-day Meal) না পাওয়ার কারণে সমস্যায় পড়েছে অসংখ্য দরিদ্র পড়ুয়া। তাদের কথা মাথায় রেখেই গরমের ছুটি চলাকালীন মিড-ডে-মিল দেওয়ার ঘোষণা করলো রাজ্য শিক্ষা দপ্তর।

রাজ্য শিক্ষা দপ্তরের তরফ থেকে ঘোষণা করা হয়েছে গরমের ছুটি চলাকালীন মিড-ডে-মিল(Mid-day Meal) থেকে বঞ্চিত হবে না পড়ুয়ারা। মঙ্গলবার রাজ্যে স্কুল শিক্ষা দফতর থেকে একটি নির্দেশিকা জারি করা হয়। নির্দেশিকায় মিড ডে মিলের চালু রাখার বিষয়ে স্পষ্ট জানায় রাজ্য স্কুল শিক্ষা দপ্তর।

রাজ্য স্কুল শিক্ষা দপ্তরের তরফে জারি করেন নির্দেশিকা অনুসারে ২৫মে থেকে রাজ্যের স্কুলগুলিতে মিড ডে মিলের(Mid-day Meal) খাদ্য সামগ্রী বিতরণ করা শুরু হবে। ইতিমধ্যে রাজ্যের জেলাশাসক, জিটিএ’র অধিকর্তা, শিলিগুড়ি মহকুমা শাসক ও কলকাতা প্রাথমিক শিক্ষা সংসদকে এই নির্দেশিকা পাঠানো হয়েছে।

নির্দেশিকায় এও বলা হয়েছে যে খাদ্য সামগ্রীর মধ্যে আলুর দাম সরকারি হিসাবে মেটানো হবে। জানানো হয়েছে আগের মতোই ২ কিলো চাল, ২ কিলো আলু, ২৫০ গ্রাম চিনি, ২৫০ গ্রাম ডাল ও একটি সাবান দেওয়া হবে পড়ুয়াদের। পূর্বে অতিমারির সময় যেভাবে দীর্ঘদিন স্কুল বন্ধ থাকলেও পড়ুয়াদের জন্য পরিবারের সদস্যদের হাতে শিক্ষকরা মিড ডে মিলের খাদ্য সামগ্রী তুলে দিতেন, সেইরকমই এবার গরমের ছুটিতেও মিড-ডে-মিল দেওয়া হবে পড়ুয়াদের জন্য।