বাঙালি যে খাদ্য রসিক এটা আর বলার দরকার নেই। কোন অনুষ্ঠান হোক বা বাড়িতে অতিথি এলে চিকেন রান্না যেন করতেই হবে।চিকেন ভালোবাসে না এরকম মানুষ খুব কমই পাওয়া যাবে। চিকেনের বিভিন্ন রেসিপি মধ্যেই হান্ডি চিকেন এমন একটা রেসিপি যা খুব কম এবং খুব সহজ পদ্ধতিতে বাড়িতে বানানো যায়।খেতে যেমন সুস্বাদু দেখতে ও তেমনি সুন্দর।চলুন জেনে নিন কিভাবে হান্ডি চিকেন বানাবেন (Handi chicken)।

 

হান্ডি চিকেন (Handi chicken)বানানোর জন্য মাংস পরিষ্কার করে ধুয়ে ওতে টক দই, তাতে আদা রসুন পেস্ট , 2 চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, 2 টেবিল চামচ সরষের তেল, নুন, হলুদ দিয়ে খুব ভাল করে মেখে 20-30 মিনিট ম্যারিনেট করতে হবে।বাজার থেকে একটি মাটির পাত্র কিনে এনে সেটা ভালো করে ধুয়ে শুকিয়ে রেখে দিন। যাতে রান্নার সময় মাটি না ওঠে।

 

 

এবারে মাটির হাড়িতে সরষের তেল গরম করে আস্ত গরমমশলা ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি একদম সোনালী করে ভেজে নিন। এবার একে একে আদা বাটা,রসুন বাটা, পেঁয়াজ বাটা দিয়ে হালকা হাতে নাড়িয়ে পর, গ্যাসের আচ কমিয়ে নিয়ে হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধোনের গুঁড়ো, জিরা গুঁড়ো ,কাশ্মীরি লঙ্কার গুঁড়ো , লবণ ও সামান্য জল দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিতে হবে যতক্ষণ না মসলা থেকে তেল বেরিয়ে আসছে।

 

 

কিছুক্ষণ কষার পর দেখবেন মশলাটা থেকে গন্ধ ছাড়বে ও তেল ছেড়ে যাবে। তেল ছেড়ে গেলে আগে থেকে ম্যারিনেট করা চিকেনটা হাঁড়ির মধ্যে দিয়ে দেবেন। এরপর আবার চিকেন সুদ্দ মশলাটা কষতে থাকুন। এবার ঐ মাটির হাড়িতে পরিমাণমতো জল দিয়ে হাঁড়ির মুখ টা আগে থেকে মেখে রাখা আটা দিয়ে বন্ধ করে দিতে হবে। এবার কম আঁচে রেখে দিতে হবে যতক্ষণ না মাংসটা সিদ্ধ হচ্ছে। কুড়ি থেকে 25 মিনিট পর ঢাকনা খুলে গরম মসলার ছড়িয়ে দিলেই তৈরি হান্ডি চিকেন।(Handi chicken)এবার পরিবেশন করুন ভাত পোলাও কিংবা রুটির সাথে।

Image source-google