ইউক্রেনের বন্দর শহর মারিওপোলে(Mariupol) আজোভস্তলের স্টিল প্ল্যান্ট থেকে অবশেষে ইউক্রেনীয় সেনাদের উদ্ধার করা হল। স্টিল প্লান্টে(Mariupol) বেশ কয়েকদিন ধরে অবরোধ করে রেখেছিল রুশ সেনাবাহিনী। স্টিল প্লান্ট এর বাংকারে আটকে থাকা বেশ কয়েকজন ইউক্রেনীয় সেনাকে এদিন শহর থেকে সরিয়ে আনা হয়।

পুতিন মারিওপোলকে(Mariupol) স্বাধীন ঘোষণা করার পর রাশিয়ার সামরিক বাহিনীকে নির্দেশ দেন যাতে তারা আজোভস্তলের স্টিল প্ল্যান্টটি পুরো ঘিরে ফেলে। স্টিল প্লান্ট বাংকারের মধ্যে ৬০০ ইউক্রেনীয় সেনা ছিল যারা এতদিন রাশিয়ার সামরিক বাহিনীকে ঠেকিয়ে রেখেছিল। এদিন ইউক্রেনের সহকারি প্রতিরক্ষামন্ত্রী গান্না মালিয়া জানিয়েছেন সেফ করিডোর করে ২৬০ জন সেনাকে ইতিমধ্যে সরিয়ে আনা হয়েছে।

সেনারা এখন বিচ্ছিন্নবাদীদের দখলে থাকা এলাকায় রয়েছে। জানা যাচ্ছে রাশিয়ার সঙ্গে ইউক্রেনের বন্দি বিনিময় হতে পারে। ইউক্রেনের সেনাবাহিনীর তরফে ফেসবুকে একটি বিবৃতি পোস্ট করা হয়েছে যাতে লেখা হয়েছে ‘স্টিলওয়ার্কের বাংকারে থেকে আমাদের সৈনিকরা প্রতিরোধ করছিল বলে রাশিয়া এতদিন জাপোরিঝিয়া শহরটি দখল করতে পারেনি।’

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন ইউক্রেনে রাশিয়াকে এতটা প্রতিরোধের মুখে পড়তে হবে তা রাশিয়া ভাবেনি। যুদ্ধ শুরুর কয়েক সপ্তাহের মধ্যেই ইউক্রেনের রাজধানী কিয়েভ দখল করতে পারবে বলে ভেবেছিল রাশিয়া। কিন্তু বাস্তবে তা হয়নি। এই মুহূর্তে রাশিয়া ইউক্রেনের ডনবাস অঞ্চলটি দখল করতে চাইছে।