বর্তমান যুগে অনেক মানুষ ব্যাঙ্ক প্রতারণার শিকার হচ্ছেন প্রতিদিন। তাদেরই জন্যে এবার কড়া সর্তকতা জারি করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(RBI)। প্রতারণামূলক কার্যকলাপ থেকে বাঁচতে আরবিআই এর তরফ থেকে গ্রাহকদের উদ্দেশ্যে সর্তকতা জারি করা হয়েছে। বলা হয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাংক কখনোই সাধারণ মানুষকে অযাচিত ফোন কিংবা কল করবেন না।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার(RBI) নাম করে অনেক সাধারণ মানুষের কাছে ফোন, মেসেজ এমনকি ইমেইল পর্যন্ত করা হচ্ছে। সাথে তাদের নানা ধরনের আকর্ষণীয় অফার বা লটারি জেতার সুযোগ দেওয়া হচ্ছে। পাশাপাশি বিদেশি মুদ্রা সস্তায় পাওয়ার লোভে অনেকেই প্রতারকদের ফাঁদে পা দিচ্ছেন।

এই সমস্ত প্রতারণা বা জালিয়াতের হাত থেকে বাঁচতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার(RBI) তরফে বলা হয়েছে এই ধরনের অফারে যেন একেবারেই বিশ্বাস না করা হয়। প্রতারকরা এমন অনেক ওয়েবসাইট বানিয়ে রেখেছে যা দেখতে অনেকটা আরবিআই এর ওয়েবসাইট এর মত। অনেক সময় দেখা যায় যে প্রস্তাবগুলিতে অফিসারদের নাম এবং উর্দ্ধতন আধিকারিকদের সই থাকে। কিন্তু আরবিআই এর তরফ স্পষ্ট জানানো হয়েছে যে এগুলি সবই জাল।

পাশাপাশি সাধারণ জনগণকে আরো বেশি সতর্ক করতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের পাবলিক অথরিটির যে কোন বিভাগে কর্মরত অফিসারদের যোগাযোগের বিশদ বিবরণ উল্লেখ করেছে। জনগণকে সতর্ক করে জানানো হয়েছে যে প্রতারকরা প্রথমে গ্রাহকদের ফোন করে ক্লিয়ারেন্স চার্জ, ট্যাক্স ক্লিয়ারেন্স চার্জ, প্রসেসিং ফি, লেনদেন চার্জ প্রভৃতির নাম করে স্বল্প পরিমাণে টাকা চান এবং সেই টাকা প্রতারকদের অ্যাকাউন্টে জমা করতে বলা হয়। এইভাবে অনেকটা অংকের টাকা জমা পড়লে প্রতারকরা সেই টাকা তুলে নেন কিংবা বিদেশে স্থানান্তর করে দেন।