এতদিন পর্যন্ত উত্তর কোরিয়ায়(North Korea) করোনা সংক্রমনের কোন খবর না পাওয়া গেলেও বিগত কয়েক দিনে উত্তর কোরিয়ায় কোভিড আক্রান্তের খোঁজ মিলেছে। উত্তর কোরিয়ায় করোনা সংক্রমণ এখন বিপর্যয় পরিণত হয়েছে। এখনো পর্যন্ত সংক্রমণ ঘটেছে ৮,২০,৬২০ জনের।

জানা যাচ্ছে উত্তর কোরিয়ায়(North Korea) করোনা প্রাদুর্ভাবে জ্বরের উপসর্গ দেখা দিয়েছে ২,৯৬,১৮০ জনের। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ জানিয়েছে এখনো পর্যন্ত সেখানে মোট ৪২ জনের মৃত্যু ঘটেছে। প্রায় ৩,২৪,৫৫০ জন এখনো চিকিৎসাধীন।

উত্তর কোরিয়ার(North Korea) রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ জানিয়েছে, ‘দেশের সমস্ত প্রদেশ, শহর এবং কাউন্টিগুলিতে সম্পূর্ণরূপে লকডাউন জারি করা হয়েছে এবং সমস্ত উত্‍পাদন, ক্ষেত্র, কর্মক্ষেত্র এবং আবাসিক স্থান বন্ধ করে দেওয়া হয়েছে।’

এখনো পর্যন্ত উত্তর কোরিয়ায় কোন মানুষ কোভিড টিকা গ্রহণ করেননি। তাই সর্বোচ্চ জরুরী কোয়ারেন্টাইন সিস্টেম সক্রিয় থাকা সত্বেও এখনো প্রচুর মানুষ প্রতিদিন কোভিড আক্রান্ত হচ্ছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকে এর আগে উত্তর কোরিয়াকে করোনা টিকা দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু সে প্রস্তাব খারিজ করে উত্তর কোরিয়া।

বিশ্বের অন্যতম খারাপ স্বাস্থ্যব্যবস্থা উত্তর কোরিয়ায়। এই অবস্থায় এখনো পর্যন্ত কোন কোভিড ভ্যাকসিন, অ্যান্টিভাইরাল চিকিৎসার ওষুধ বা গন নমুনা পরীক্ষার ব্যবস্থা নেই সেখানে। ফলে প্রত্যেকদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ।