এর আগে রাষ্ট্রপুঞ্জে নিরাপত্তা পরিষদের বৈঠকে রাশিয়া বিরুদ্ধে ভোট দান থেকে বিরত ছিল ভারত। আর এবার রাষ্ট্রপুঞ্জের(United Nations) মানবাধিকার পরিষদের বৈঠকে রাশিয়ায় বিরুদ্ধে ভোটাভুটিতে অংশ নিল না ভারত। জানা যাচ্ছে ভারতের পাশাপাশি আরও ১২ টি দেশ রাশিয়ার বিরুদ্ধে আনা প্রস্তাবে ভোটাভুটিতে অংশ নেয়নি।

জানা যাচ্ছে রাষ্ট্রপুঞ্জের(United Nations) মানবাধিকার পরিষদের বৈঠকে ইউক্রেনের রুশ সামরিক বাহিনীর বিরুদ্ধে নিন্দা করে আনা প্রস্তাব আনা হয়েছিল। কিন্তু সেই প্রস্তাব ঘিরে রাষ্ট্রপুঞ্জে ভোটাভুটিতে অংশ নেয়নি ভারত। তবে ভোটদানে অংশ না নিলেও আলোচনার মাধ্যমে ইউক্রেনে সমস্যার সমাধান যাতে শীঘ্রই করা যায় তার জন্য জোর সওয়াল করেছে ভারতের প্রতিনিধি ইন্দ্রমনি পান্ডে।

জানা যাচ্ছে জেনেভায় রাষ্ট্রপুঞ্জের(United Nations) মানবাধিকার পরিষদের বৈঠকে ইউক্রেনে রাশিয়ার সামরিক বাহিনীর মানবাধিকার লঙ্ঘনের নিন্দা করা হয়েছে। কেবল ভারতই নয় রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার পরিষদের সভায় আরো ১২ টি দেশ ভোটদান থেকে বিরত ছিল। সেই দেশ গুলি হল আর্মেনিয়া, বলিভিয়া, ক্যামেরুন, কিউবা, কাজাখস্তান, নামিবিয়া, সেনেগাল, সুদান, উজবেকিস্তান, ভেনিজুয়েলা এবং পাকিস্তান।

ভোটদান পর্বে রাশিয়ার বিরুদ্ধে আনা প্রস্তাব গৃহীত হওয়ার পর শুক্রবার জেনেভায় রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার পরিষদের ৩৪ তম বিশেষ অধিবেশন মুলতুবি হয়ে যায়।