বাঙালি শেষ পাতে মিষ্টি থাকবে না তা হতে পারে না ছানার সন্দেশএমন একটা মিষ্টি যা পছন্দ করে না খুব কম জনই। যেকোনও শুভ অনুষ্ঠান বা খুশির মুহূর্তে মিষ্টি থাকতেই হবে। এবার দোকান থেকে কিনে না এনে কিছু সহজ উপায় বাড়িতেই তৈরি করুন ভাপা সন্দেশ। (Bhapa sondesh)যা খেতে পুষ্টিকর এবং সুস্বাদু। পরিবারের সবাই মিলে খেতে পারেন।

 

ভাপা সন্দেশ(Bhapa sondesh) বানানোর জন্য বানানোর জন্য যা যা লাগবে উপকরণ তরল দুধ –১ লিটার (জ্বাল দিয়ে ঘন করা) চিনি – স্বাদমত এলাচদানা গুঁড়ো করা – ঘি,চা চামচ পেস্তা বাদাম কুচি সাজানোর জন্য

সবার প্রথমে ছানা তৈরি করে নিতে হবে। একটি পাত্রে দুধ জাল দিয়ে পাতি লেবুর রস বা ভিনেগার দিয়ে দুধ কেটে ছানা করে একটা সাদা কাপড় দিয়ে ছেঁকে নিতে হবে।আরও ঠান্ডা জল দিয়ে ভালোভাবে জলটা ঝরিয়ে চেপে রেখে দিতে হবে।

 

এর পর এই ছানার মধ্যে চিনি, এলাচ গুঁড়া, বাদাম গুঁড়া ও গোলাপজল একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এবার একটি পাত্রে ঘি বুলিয়ে তারওপর ছানা মাখা সমান করে রেখে এবং তার ওপরে জাফরান ছিটিয়ে অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে মুখটা আটকে দিন। এবার একটি কড়াইয়ে স্ট্যান্ড বসিয়ে ওপরে সন্দেশ রাখা পাত্রটি রেখে দিন এবং স্ট্যান্ড অব্দি জল দিন। এবার ঢাকনা দিয়ে 40 থেকে 45 মিনিট কম আঁচে রাখুন। এরপর গ্যাস থেকে নামিয়ে ফ্রিজে রেখে দিন ঠাণ্ডা হবার জন্য। তারপর উপরে পেস্তা বা কাজুবাদাম কুচি ছড়িয়ে স্লাইস করে কেটে পরিবেশন করুন ভাপা সন্দেশ।(Bhapa sondesh)

Image source-google